শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

কৃষ্ণাঙ্গ যুবক হত্যার প্রতিবাদে জাস্টিন ট্রুডোর সংহতি প্রকাশ

৬ জুন, রয়টার্স: মিনিয়াপোলিসে সম্প্রতি পুলিশের এক কর্মকর্তার হাতে নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ যুবকের নিহত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ কানাডার বিভিন্ন শহরে বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

কানাডার রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলেও সমবেত হয় বিক্ষোভকারীরা। সেই বিক্ষোভে কালো মাস্ক পরে হাজির হন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

মাটিতে হাঁটু গেড়ে বসে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন তিনি। এ সময় বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে শ্লোগান দিতে শুরু করেন। জাস্টিন ট্রুডো হাততালি দিয়ে সেই স্লোগানের প্রতি সমর্থন জানান। এ সময় এক বক্তা প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মাইকে বলেন, হয়, আপনি বৈষম্যের বিপক্ষের লোক, না হয় বর্ণবাদী। এই দুইয়ের মাঝখানে কোনো অবস্থান নেই। জাস্টিন ট্রুডো এই বক্তব্যে হাততালি দিয়ে সমর্থন দেন। ইতিমধ্যে কানাডার ক্যালগেরিতে ডাউনটাউনে প্রায় এক হাজার বিক্ষোভকারী বিক্ষোভ প্রদর্শন করেন। ভেঙ্কুভারে আর্ট গ্যালারির সামনেও বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শন করে।

এ সময় প্ল্যাকার্ড ফেস্টুনে লেখা ছিল ‘নো জাস্টিস নো পিস’। মন্ট্রিয়লে বিক্ষোভ প্রদর্শন করায় গত রোববার রাতে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে।

কালো মানুষদের বিরুদ্ধে পুলিশের সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদকে কেন্দ্র করে উত্তর আমেরিকার বিভিন্ন শহরেও বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে প্রতিবাদের আগুন এখন কানাডার বিভিন্ন শহরে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার বিভিন্ন কর্মকা-ের মধ্য দিয়ে ইতিমধ্যেই কানাডাবাসীর কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে।

তার এই সংহতি প্রকাশ কানাডার স্থানীয় মিডিয়ায় ব্যাপকভাবে আলোচিত হয়েছে। সামাজিক গণমাধ্যমেও তার এই হাঁটু গেড়ে বসার ছবি ভাইরাল হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ