শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৬৬ লাখ ছাড়িয়েছে

 * মৃত্যু ৩ লাখ ৮৮ হাজার ৫৫৬ জন

* নতুন মৃত্যুপুরী মেক্সিকো একদিনে ১০৯২ প্রাণহানি

স্টাফ রিপোর্টার: বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৬৬ লাখ ৬ হাজার ৪৫৫ জনে দাঁড়িয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৫৫৬ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ৩১ লাখ ৯৩ হাজার ৩০৪ জন। এছাড়া সর্বোচ্চ মৃত্যুর দেশের তালিকায় প্রথমে যুক্তরাষ্ট্র রয়েছে। যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সীমান্ত লাগোয়া উত্তর আমেরিকার দেশ মেক্সিকো হয়ে উঠেছে আরেক মৃত্যুপুরী। দেশটিতে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এদিকে বেশ কিছুদিন বন্ধ থাকার পর কোভিড-১৯ চিকিৎসায় আবারও হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

জানা গেছে, বেশ কিছুদিন বন্ধ থাকার পর কোভিড-১৯ চিকিৎসায় আবারও হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ম্যালেরিয়ার এই ওষুধ ব্যবহারে করোনা রোগীদের মৃত্যুর হার বাড়ে এমন কোনও প্রমাণ না পাওয়াতেই এর ট্রায়াল ফের চালুর অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

গত ২৫ মে হাইড্রোক্সিক্লোরোকুইনকে করোনা রোগীদের জন্য বিপজ্জনক বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি এর সবধরনের পরীক্ষামূলক ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি করেছিল তারা। বুধবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সংস্থাটি।

গেব্রিয়েসুস জানিয়েছেন, তাদের এক্সিকিউটিভ দল গত সপ্তাহে হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিলেও মৃত্যুর হার পর্যালোচনা করে তারা ফের এই ওষুধের পরীক্ষামূলক ব্যবহারে সম্মতি দিয়েছে।

ডব্লিউএইচও প্রধান জানিয়েছেন, তাদের বিশেষজ্ঞ দল হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের তথ্য পর্যবেক্ষণ করছিল। এজন্যই এতদিন এর ব্যবহার বন্ধ রাখতে বলা হয়েছিল। তাদের সবশেষ প্রতিবেদনে ট্রায়াল বন্ধ রাখার কোনও কারণ পাওয়া যায়নি।

এর আগে, জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থাটি জানিয়েছিল, হাইড্রোক্সিক্লোরোকুইন করোনা রোগীদের মধ্যে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত একটি সমীক্ষার ওপর ভিত্তি করেই এ তথ্য জানিয়েছিল তারা।

নতুন মৃত্যুপুরী মেক্সিকো, একদিনে ১০৯২ প্রাণহানি: যুুক্তরাষ্ট্রের সঙ্গে সীমান্ত লাগোয়া উত্তর আমেরিকার দেশ মেক্সিকো হয়ে উঠেছে আরেক মৃত্যুপুরী। দেশটিতে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বুধবার ছিল সবচেয়ে প্রাণঘাতী দিন। এদিন রেকর্ড সর্বোচ্চ সহস্রাধিক কোভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে মেক্সিকোতে।

করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানেও করোনার সংক্রমণ এখন কিছুটা কমেছে। যুক্তরাষ্ট্রে একদিনে মৃত্যু হাজারের নিচে নেমে এসেছে। এছাড়া বিশ্বের অন্য কোনো দেশে এখন দিনে এক হাজার কিংবা তার কাছাকাছি সংখ্যায় মানুষের মৃত্যু হচ্ছে না। এক্ষেত্রে ব্যাতিক্রম শুধু মেক্সিকো।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় অর্থাৎ বুধবার করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত ১ হাজার ৯২ জনের মৃত্যু হয়েছে গোটা দেশে। দেশটিতে এর আগে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল গত সপ্তাহে; ৫০১ জন। সেই তুলনায় একদিনে সেখানে মৃত্যুর সংখ্যা দ্বিগুণ বেড়েছে ।

মেক্সিকোতে এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে ১১ হাজার ৭০০ জনের মৃত্যু হলো। এছাড়া নতুন করে আক্রান্তের ক্ষেত্রে প্রতিদিনই রেকর্ড ভাঙছে দেশটি। যেমন গত মঙ্গলবারের একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড ভেঙ্গে বুধবার নতুন করে আরও ৩ হাজার ৯১২ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে।

আর এরই মধ্য দিয়ে মেক্সিকোতে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়া মানুষের সংখ্যা লাখ ছাড়িয়েছে। সেই সংখ্যাটা এখন মোাট ১ লাখ ১ হাজার ২৩৮ জন। ফলে আক্রান্তের দিকে দিয়ে বিশ্বের শীর্ষ দেশগুলোর তালিকায় ১৪ তম অবস্থানে এসেছে দেশটি। মৃত্যুর দিক দিয়ে তালিকার উপরের দিকেই নাম রয়েছে মেক্সিকোর।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ১৯ লাখের বেশি: যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ১ হাজার ৭৮৩। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৯ হাজার ১৪২ জন। তবে দেশটিতে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৬ লাখ ৮৮ হাজার ৬৭০ জন। সেখানে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ১১ লাখ ৩ হাজার ৯৭১টি। করোনায় আক্রান্ত হয়ে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ১৬ হাজার ৯৩৯ জন। দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত্যু বেড়েই চলছে।

গত ডিসেম্বরে এই প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি প্রথম ধরা পড়ে চীনে। এরপর থেকে তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

এদিকে, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৬৯৯ জন। অপরদিকে মারা গেছে ৯৯৫ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্য। ওই অঙ্গরাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৮২ হাজার ৮৩৭ জন। এর মধ্যে মারা গেছে ৩০ হাজার ১৬৪ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ