শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

চেনা রূপে ফিরছে রাজধানী ঢাকা

স্টাফ রিপোর্টার : রাজাধানীতে চলছে গণপরিবহন। সড়কে হালকা যানজট। ফুটপাতে মানুষের ভিড়। ফলে ধীরে ধীরে তিলোত্তমা ঢাকা ফিরছে আপন চেহারায়। গতকাল সোমবার ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে অফিস আদালত খোলার দ্বিতীয় দিন ছিল গতকাল সোমবার। একইসঙ্গে চালু হয়েছে গণপরিবহন। করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় গত ২৬ মার্চ থেকে জরুরি সেবা বাদে সবকিছু বন্ধ ছিল। এরপর ৩১ মে থেকে সীমিত আকারে অফিস আদালত খুলে দেওয়া হয়। ১ জুন থেকে শুরু হয় গণপরিবহন চলাচল।
গতকাল সোমবার সকাল থেকেই স্বাস্থ্যবিধি মেনেই চালু হয় গণপরিবহন। দুপুরে রাজধানীর ব্যস্ততম এলাকা মতিঝিলে গিয়ে দেখা যায়, সেখানে সাধারণ ছুটির আগের মতোই ভিড়। ফুটপাতে লোকজনকে গায়ে গা লাগিয়ে হাঁটতে দেখা গেছে। বিশেষ করে শাপলা চত্বর থেকে সিটি সেন্টার পর্যন্ত রাস্তার কাজ চলায় অনেক ক্ষেত্রে শারীরিক দূরত্বও মেনে চলা সম্ভব হয়নি। একই দৃশ্য ছিল রাজধানী আরেক ব্যস্ততম সড়ক পল্টন মোড়েও। সেখানে কথা হচ্ছিল ফকিরাপুলের বাসিন্দা আহমেদুর রশীদের সঙ্গে।  তিনি বলেন, অফিস-আদালত খুলে গেছে। ঝুঁকি নিয়েই ঘর থেকে বের হয়েছি। ঘরে বসে থাকা সম্ভব না। এদিকে রাস্তায় সবাই নিজস্ব সুরক্ষাসামগ্রী ব্যবহার করেছেন।  বিশেষ করে মাস্ক পরা ছাড়া মানুষ পাওয়া যায়নি বললেই চলে। সন্তোষজনক দৃশ্য ছিল রাজধানীর গণপরিবহনগুলোতে। ট্রান্সসিলভা পরিবহনে সাইন্সল্যাব থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত আসতে এ প্রতিবেদক দেখেন, তিনি ছাড়া আর মাত্র একজন যাত্রী ছিলেন। বাসের আসনগুলো ঢাকা ছিল পলিথিনে। বাসটির হেল্পার বিল্লাল বলেন, বাসের সিটের ওপর পাতলা পলিথিনের কাভার দেওয়া হয়েছে, যা প্রতিদিন খুলে ফেলা হবে।
তিনি বলেন, মতিঝিল থেকে ধানমন্ডি রুটে ৪০টি এবং গাজীপুর রুটে ৩০টি বাস চলাচল করছে।  এর আগে প্রতিদিন দুই রুটেই ৭০টি করে বাস চলাচল করতো। গণপরিবহন চালু হওয়ার প্রথম দিনে পরিবহনগুলোর সুরক্ষা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা। তবে সামনের দিনগুলোতে এ সুরক্ষা ব্যবস্থা থাকবে কিনা সেটি নিয়ে সংশয়ও ছিল তাদের মধ্যে।
অপরদিকে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-আরিচা, ঢাকা-ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়ক থেকে ঢাকার প্রবেশপথে যানজটই লক্ষ্য করা গেছে। ট্রাক লরি ছাড়াও লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা, ব্যক্তিগত গাড়ির আধিক্য দেখা গেছে। গতকাল সোমবার রাজধানীর যাত্রাবাড়ী, আব্দুল্লাহপুর ও গাবতলী এলাকায় সিগনালে অপেক্ষা করতে হয়েছে গাড়িগুলোকে। ব্যক্তিগত গাড়ি ও সিএনজি অটোরিকশাসহ বেড়েছে রাজধানীর সড়কে। বিভিন্ন এলাকায় মানুষের ভিড় দেখা গেছে। অনেককেই হেঁটে কর্মস্থলে যেতে দেখা গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ