ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়াল

সংগ্রাম অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সবচেয়ে বেশি তাণ্ডব চালিয়েছে যুক্তরাষ্ট্রে। বিশ্বে মোট আক্রান্তের এক তৃতীয়াংশই যুক্তরাষ্ট্রের।ইতিমধ্যে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা ৬০ হাজার ছুঁইছুঁই।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ারল্ডোমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী, গত রাত সাড়ে আটটা পর্যন্ত ২১০ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩০ লাখ ৮৬ হাজার ৮৩২ জন। আর এর মধ্যে ২ লাখ ১২ হাজার ৬৬৬ জনের মৃত্যু হয়েছে। মহামারী করোনাভাইরাস সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়া দেশ যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১০ লাখ ১২ হাজার ১৪৭ জন এবং মৃতের সংখ্যা ৫৬ হাজার ৯৩৩ জনে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৮০ জনের প্রাণহানি ঘটেছে। গত একদিনে আক্রান্ত হয়েছে ২২ হাজার ৮৪৩ জন। মোট মারা গেছে ৫৯ হাজার ৭৭ জন।মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৩৩ হাজার ১৯৯ জন। সুস্থ হয়েছে ১ লাখ ৪০ হাজার ৪১৬ জন। হাসপাতালে চিকিৎসাধীন ৮ লাখ ৩৩ হাজার ৭০৬ জন। এদের মধ্য ১৪ হাজার ৮৬৮ জনের অবস্থা আশঙ্কাজনক।

হিসাব বলছে, যুক্তরাষ্ট্রে মাত্র ১৮ দিনে করোনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হলো। গত ১১ এপ্রিল দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৫ লাখ।

যুক্তরাষ্ট্রের মোট আক্রান্তের ৩০ শতাংশই হচ্ছে নিউইয়র্ক অঙ্গরাজ্যে। আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে নিউইয়র্কের পর যথাক্রমে রয়েছে নিউজার্সি, ম্যাসাচুসেটস, ক্যালিফোর্নিয়া ও পেনিসেলভেনিয়া অঙ্গরাজ্য।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সেন্টারের সর্বশেষ তথ্যানুযায়ী, নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা ২ লাখের বেশি। সেখানে মারা গেছে প্রায় ২৩ হাজার জন। নিউজার্সিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৪ হাজার। সেখানে মারা গেছে ৬ হাজার ৪০০ জনের বেশি মানুষ। ম্যাসাচুসেটসে আক্রান্তের সংখ্যা ৫৬ হাজার। সেখানে ৩ হাজারের বেশি মানুষ মারা গেছে।

এ পর্যন্ত সারা বিশ্বে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৯ লাখ ৩৫ হাজার ১১৪ জন। করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৩৯ হাজার দুজন চিকিৎসাধীন এবং ৫৬ হাজার ৩২২ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ