ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

হাইড্রোক্সিক্লোরোকুইনের অপব্যবহারে বাড়ছে হৃদরোগের ঝুঁকি: এফডিএ

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের চিকিৎসায় ম্যালেরিয়ানিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের গণব্যবহার হৃদরোগের ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছে দেশটির খাদ্য ও ও ওষুধ প্রশাসন (এফডিএ)।প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন গেম চেঞ্জার হতে পারে বলে মন্তব্য করার পর ওষুধটির গণব্যবহার বেড়ে যায়।

এ অবস্থায় হাসপাতালের বাইরে করোনাভাইরাসের রোগীদের চিকিৎসায় ওষুধটি ব্যবহার না করতে সতর্ক করে দিয়েছে এফডিএস । শুক্রবার এক বিবৃতিতে এই সতর্কবার্তা দেয় সংস্থাটি।

ম্যালেরিয়ার এই ওষুধটি আর্থ্রাইটিসের চিকিৎসায়ও ব্যবহৃত হয়। 

ওষুধটি প্রয়োগের পর করোনা রোগীদের অনেকের অস্বাভাবিক হৃৎস্পন্দন এবং দ্রুত হৃৎস্পন্দন ঘটছে বলে বেশ কয়েকটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর মার্কিন এফডিএ এই সতর্ক বার্তা জারি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনা আক্রান্ত যেসব রোগীদেরকে অ্যাজিথ্রোমাইসিনের পাশাপাশি হাইড্রোক্সিক্লোরোকুইন অথবা ক্লোরোকুইন ওষুধ দেয়া হচ্ছে তাদের হৃৎস্পন্দনে গুরুতর সমস্যা হচ্ছে বলে বেশ কিছু প্রতিবেদন এফডিএর নজরে এসেছে।

এফডিএ বলছে, আমরা আরও অবগত রয়েছি- প্রেসক্রিপশনের বাইরেও রোগীদের মধ্যে এই ওষুধটির প্রয়োগ বাড়ছে। এমন অবস্থায় আমরা হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইন উভয়ের পরিচিত ঝুঁকি স্বাস্থ্যসেবা পেশাদার ও রোগীদেরকে স্মরণ করিয়ে দিতে চাই।

সূত্র: রয়টার্স

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ