ঢাকা, বৃহস্পতিবার 18 April 2024, ০৫ বৈশাখ ১৪৩০, ৮ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

স্বাস্থ্যমন্ত্রীর অপসারণ চায় ড্যাব

স্টাফ রিপোর্টার: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবাপ্রদানকারী চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত সুরক্ষার জন্য নির্ধারিত এন-৯৫ মাস্কের পরিবর্তে সাধারণ মাস্ক সরবরাহ করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর গত ১৭ এপ্রিল এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, ভুলবশত এন-৯৫ মাস্কের মোড়কে সাধারণ মাস্ক সরবরাহ করা হয়েছে।

চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আজ সোমবার এক বিবৃতিতে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। একই সঙ্গে অনতিবিলম্বে এই দুর্নীতি ও অপকর্মের সঙ্গে জড়িত স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের অপসারণ দাবি করে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনতে জোর দাবি জানিয়েছন। অন্যথায় চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীরা জনগণকে সঙ্গে নিয়ে জনতার আদালতেই তাদের বিচার করবে।

সংগঠনাটির সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশীদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম এক যৌথ বিবৃতিতে এ ঘটনার তীব্র সমালোচনা করে বলেন, তাদের তথাকথিত এই ভুলের জন্যই বর্তমানে এক শতাধিক চিকিৎসকসহ প্রায় ৩০০ স্বাস্থ্যকর্মী মরণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত, পাঁচ শতাধিক কোয়ারেন্টাইনে এবং একজন মেধাবী চিকিৎসক ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন। তারা মনে করেন এটি কোনো ভুল নয় বরং দীর্ঘ ১১ বছর ধরে স্বাস্থ্যখাতে প্রবাহমান দুর্নীতির প্রকাশিত একটি রূপমাত্র।

তারা বলেন প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে স্বাস্থ্য অধিদফতর শাক দিয়ে মাছ ঢাকার অপচেষ্টা করেছেন, মানুষকে ধোঁকা দিয়ে সহানুভূতি আদায়ের একটি প্রয়াস চালাচ্ছেন।

ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) দ্ব্যর্থহীনভাবে বলতে চায়, এদেশের চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মী ও জনগণ আপনাদের এই কর্মকাণ্ড এবং মিথ্যাচার কখনও মেনে নেবে না, সময় এসেছে ভাঁওতাবাজি ও দুর্নীতির জবাবদিহি করার। জনগণের আদালতে অচিরেই আপনাদের মুখোমুখি হতে হবে।

ডিএস/জেআই/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ