বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

করোনায় লকডাউন এলাকায় ই-রেশনিং পদ্ধতি চালুর দাবি

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২০ ও দুজন মারা গেছেন। ইতিমধ্যে সরকার মাদারীপুরের শিবচর উপজেলা লকডাউন ঘোষণা করেছে। অর্থাৎ এ এলাকায় বাইরের কেউ প্রবেশ বা এলাকাবাসী বাইরে যেতে পারবে না। এজন্য ই-রেশনিং পদ্ধতি চালুর দাবি জানিয়েছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।
ইতিমধ্যে ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান ও উপনির্বাচন বন্ধ ঘোষণা করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার চেয়ে খাদ্য ও অর্থাভাবে মৃত্যুর আশঙ্কায় পড়েছেন নাগরিকরা। গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিশ্বের বিভিন্ন দেশে যারা অফিস আদালত বা ব্যবসায়িক কর্মকাণ্ড থেকে বিরত থাকছেন তাদের অর্থনৈতিকভাবে সহযোগিতা করছে সরকার। আমাদের মতো উন্নয়নশীল দেশে এ ধরনের সহায়তা আশা করা অনেকটাই স্বপ্নের মতো। তবে সরকার চাইলে দ্রুত অনলাইনে ই-রেশনিং পদ্ধতি চালু করতে পারে। ই-কমার্সে যেভাবে অ্যাপসের মাধ্যমে অর্ডার ও পেমেন্ট দেয়া যায় ঠিক একইভাবে ই-রেশনিং নামে একটি অ্যাপস চালুর মাধ্যমে নাগরিকদের ঘরে বসে চাহিদা অনুযায়ী সাশ্রয়ী মূল্যে বা সরকার ভর্তুকি প্রদান করে সরকারি বা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সহায়তায় পণ্য সরবরাহ করা যেতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ