শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আন্তর্জাতিক ফ্লাইট কমেছে অর্ধেক ॥ যাত্রী শূন্য শাহজালাল

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসের প্রভাবে ঢাকা থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট কমেছে প্রায় ৫০ শতাংশ। ফ্লাইট কমে যাওয়ায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী সংখ্যা আগের তুলনায় কমেছে। আন্তর্জাতিক রুটের পাশাপাশি অভ্যন্তরীণ রুটে যাত্রী সংখ্যা আগের চেয়ে ৪০ শতাংশের মতো কমেছে।
বিমানবন্দর সূত্রে জানা গেছে, গত কয়েকদিনে করোনা ভাইরাসের কারণে ইউরোপ ও এশিয়া মহাদেশের অনেক দেশগুলোর সঙ্গে বাংলাদেশের আকাশ যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়েছে। আন্তর্জাতিক রুটগুলোতে ৪৫ থেকে ৫০ ভাগ ফ্লাইট কমে গেছে। অভ্যন্তরীণ রুটেও কমেছে যাত্রী সংখ্যা। এদিকে অভ্যন্তরীণ রুটেও ৪০ ভাগের মতো যাত্রী কমে গেছে। সে জন্য অভ্যন্তরীণ রুটে ফ্লাইট কমে যাওয়ার শঙ্কা রয়েছে।
হজরত শাহজালাল বিমানবন্দর যাত্রী সংখ্যা কমে যাওয়ার বিষয়ে গতকাল বুধবার (১৮ মার্চ) বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল-আহসান বলেন, ‘গতকাল ( মঙ্গলবার ) বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে সৌদি আরব থেকে ৪০৯ জনকে দেশে ফেরত আনা হয়েছে। স্বাস্থ্য পরীক্ষা শেষে সবাইকে হোম কোয়ারেনটাইনে থাকতে বলা হয়েছে। এ ছাড়া বিমানবন্দরে অভ্যন্তরীণ চিকিৎসা কার্যক্রম চালু রয়েছে। সব এজেন্সি একসঙ্গে কাজ করছি।’
পরিচালক জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বলা হয়েছে, করোনা আক্রান্ত দেশ থেকে এলে তাদের হোম কোয়ারেনটাইনে থাকতে হবে। ইউরোপ থেকে এখন আর কোনো যাত্রী আসার প্রশ্নই আসে না। ট্রানজিট হয়েও কোনো যাত্রী আর দেশে আসতে পারবেন না।
পরিচালক এইচ এম তৌহিদ-উল-আহসান বলেন, ‘আজকে (বুধবার ১৮ মার্চ) যেসব ফ্লাইট আসার কথা ছিলো কাতার এয়ারলাইন্স, এমিরেটস এয়ারলাইন্স, টার্কিস এয়ারলাইন্স এগুলো সময়মতো এসেছে। গত ১ মার্চ থেকে আন্তর্জাতিক আগমনী ফ্লাইট সংখ্যা ৩৫টির মতো। স্বাভাবিক সময়ে এটির সংখ্যা ছিল ৬৫ থেকে ৭০টির মতো। এখন তা অর্ধেকে নেমে এসেছে।’
অপরদিকে গতকাল বুধবার সকালে শাহজালাল ঘুরে দেখা গেছে, পুরো বিমানবন্দরে যেন সুনশান নীরবতা। যাত্রীদের হইহুল্লোড় নেই। বিমানবন্দরে কর্মকর্তাদের হাঁকডাক নেই। অন্যান্য সময়ে বিদেশ থেকে আসা যাত্রীদের স্বজনরা বিমানবন্দরের বাইরে টার্মিনালের সামনে অপেক্ষমাণ থাকতে দেখা গেলেও সেটিও জনশূন্য। টার্মিনালের সামনে অন্যান্য সময়ে গাড়ি চালকদের আনাগোনা দেখা গেলেও সেই চিত্রও আজকে চোখে পড়েনি। এমনকি শাহজালালে কর্মরত সকল সংস্থার কর্মকর্তাদের নিজ নিজ প্রটেকশনে থাকতে দেখা গেছে।
এদিকে করোনা ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা থেকে শাহজালালে কর্মরত কর্মকর্তারা ব্যক্তি উদ্যোগে নিজেরা নিজেদেরই প্রটেকশন নিয়েছেন।
এ বিষয়ে শাহজালালে ইমিগ্রেশনে কর্মরত এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেন, ‘আমরা নিজেরা নিজেদের প্রটেকশনের ব্যবস্থা করেছি। মাস্ক, হ্যান্ড গ্লাভস, স্যানিটাইজার এবং বিশেষ পোশাক আমরা নিজেরাই কিনেছি। সেইভাবে আমরা বিদেশ থেকে আসা যাত্রীদের সংখ্যা কথা বলছি।’
শাহজালালে কর্মরত কাস্টমসের একাধিক কর্মকর্তা বলেন, ‘আমাদেরকে কর্তৃপক্ষ থেকে নিরাপত্তায় কিছু দেওয়া না হলেও নিজেরাই নিজেদের নিরাপত্তার ব্যবস্থা করেছি। একজন মানুষের নিরাপত্তার জন্য যা প্রয়োজন সেটি নিজেরাই করেছি। আর সেইভাবে আমরা কাজ করছি।’
শাহজালালে দায়িত্বরত আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) এর এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আমরা পুরো এয়ারপোর্ট জুড়ে কাজ করছি। আমাদের অফিসারদের নিরাপত্তার জন্য যতটুকু প্রয়োজন সেটি করেছি। করোনাভাইরাস যে কোনো মাধ্যমে ছড়াতে পারে। সে জন্য ব্যক্তি সচেতনতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সবচেয়ে বড় জরুরি আমাদের নিজেদের সচেতন হওয়া।’
করোনা ভাইরাস
বিমানের ৮ ফ্লাইট বাতিল
করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) পরিস্থিতিতে যাত্রী সংকট থাকায় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে আরও আটটি ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাতিল করা এ ফ্লাইটগুলোর মধ্যে আগামী চারদিনের অভ্যন্তরীণ রুটের সাতটি ও আন্তর্জাতিক রুটের ১টি ফ্লাইট রয়েছে।
গতকাল বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সূত্রে এ তথ্য জানানো হয়। বিমান সূত্র জানিয়েছে, ১৯ মার্চের ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটের দু’টি, ঢাকা-সিলেট-ঢাকা রুটের একটি, ২০ মার্চ ঢাকা-সিলেট-ঢাকা রুটের একটি, ২১ মার্চ বিমানের ঢাকা-যশোর-ঢাকা, ঢাকা-সৈয়দপুর-ঢাকা, ঢাকা-রাজশাহী-ঢাকা রুটের ফ্লাইট ও ২২ মার্চ ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটের ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটে ভ্রমণ করা যাত্রীদের ১৯ মার্চ ফ্লাইটে ভ্রমণের জন্য অনুরোধ জানানো হয়েছে।
বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোকাব্বির হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান, করোনা ভাইরাস পরিস্থিতিতে যাত্রী সংকট থাকায় ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে। এদিকে করোনা ভাইরাসের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এরই মধ্যে ভারত, কুয়েত, কাতার, সৌদি আরব, ওমান ও মালয়েশিয়া রুটের সব ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ