শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের পদক্ষেপ শুধু ‘লিপ-সার্ভিস’ -বিএনপি

গতকাল সোমবার রাজধানীর মতিঝিলে করোনা ভাইরাস বিষয়ে সচেনতামূলক লিফলেট বিতরণ করেন বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাস মোকাবিলায় সরকারের পদক্ষেপ অপ্রতুল অভিযোগ করে ‘তারা শুধু লিপ-সার্ভিস দিচ্ছে’ বলে মন্তব্য করেছেন রুহুল কবির রিজভী। গতকাল সোমবার সকালে করোনা ভাইরাসে প্রতিরোধে দলীয় লিফলেট বিতরণকালে সাংবাদিকদের কাছে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এই অভিযোগ করেন। তিনি বলেন, করোনা ভাইরাস একটা পৃথিবীব্যাপী মহামারী। এটা প্রতিরোধে আমরা সরকারের পক্ষ থেকে সেরকম উদ্যোগ দেখছি না। সরকারের গৃহীত ব্যবস্থা করোনা নিয়ে একেবারেই অপ্রতুল এবং এটা তারা লিপ-সার্ভিস দিচ্ছে, এটা কোনো ব্যবস্থা নয়, এটা সোশ্যাল সার্ভিস নয়। আমরা আল্লাহ‘র কাছে দোয়া করছি যে, আল্লাহ যেন এই মহামারী আমাদের দেশে না দেন। এই রকম মহামারি দেশে হলে কত যে মানবিক বিপর্যয় ঘটবে তার হিসেবে নেই।   এখনো যে কী অবস্থায় আছে সেটা সরকার কোনোভাবে জানাচ্ছে না, নানা কথা আমরা শুনতে পারছি। আমরা লিফলেট বিতরণের মাধ্যমে মানুষকে যতটুকু পারছি সচেতন করার চেষ্টা চালাচ্ছি।
গতকাল সকাল ১১টার দিকে জাতীয়তাবাদী কৃষক দলের নেতা-কর্মীদের নিয়ে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে করোনা ভাইরাস মোকাবিলায় করণীয় বিষয়ক বিএনপির লিফলেট বিতরণ শুরু করেন রিজভী আহমেদ। ফুটপাতের দোকানদার থেকে শুরু করে রিক্সা-চালক, যাত্রী ও পথচারীদের হাতে লিফলেট তুলে দেন তিনি। এ সময়ে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, কৃষক দলের সদস্য সচিব হাসান জাফির তুহিন, কেন্দ্রীয় নেতা নাসির হায়দার, তরিকুল ইসলাম মোল্লা, ফেরদৌস পাটোয়ারী, মো. আলিম হোসেন, মেহেদীি হাসান পলাশ, জাহাঙ্গীর আলমসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
স্বাস্থ্য খাতে দুর্নীতির প্রসঙ্গ টেনে রিজভী বলেন, বাংলাদেশ একটি ঘন বসতির দেশ। এদেশের মেডিকেল ফ্যাসিলিটি, স্বাস্থ্য সেবা অত্যন্ত অনুন্নত এবং দুর্নীতিতে ভরা। আপনারা জানেন মেডিকেলের একটি বই, সেই বইটি ছাপানোর জন্য খরচ দেখানো হয়েছে লক্ষ্ লক্ষ টাকা। এই ভয়ংকর স্বাস্থ্যখাতের দুর্নীতির এই পরিবেশের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধে সরকারের উদ্যোগ সেভাবে নেই।
রিজভী আহমেদ বলেন, শিক্ষামন্ত্রী বলেছেন যে, আগে সংক্রামন হোক দেখি তারপরে স্কুল-কলেজ বন্ধের কথা চিন্তা করবো। এটা গণবিরোধী সরকারের মন্ত্রীরা ছাড়া এই কথা কেউ বলতে পারে না। ওই ভানুর সেই কৌতুকের মতো- আগে ঝুলাইলা যাবার কও, তারপরে আমি তো আছি। অর্থাৎ সংক্রামন হয়ে বাচ্চারা কতটুকু অসুস্থ হচ্ছে বা তাদের ওখানে কতটা বিপর্য্য় নেমে আসছে এটা শিক্ষামন্ত্রী আগে দেখবেন তারপরে বন্ধ করবেন। আমরা মনে করি যে, এখন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। কিন্তু সরকারের সেদিকে ভ্রুক্ষেপ নেই। অবশ্য রিজভীর এই বক্তব্যের ঘন্টা দুয়েক পরেই সরকারের পক্ষ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয়া হয়েছে।
রিজভী বলেন, আমাদের প্রবাসীরা যারা বিদেশ থেকে আসছেন তাদেরকে আলাদাভাবে রাখার যে ব্যবস্থা-এটা ভয়ংকর বিপর্যস্তমূলক অবস্থা। হাজীক্যাম্পের মধ্যে স্যানিটেশন নাই, ভালো কোনো ব্যবস্থা নাই, মেটশীল ব্যবস্থা নাই। এখানে মেটশীপ যে ব্যবস্থাটি উন্নত দেশে যেভাবে করা হয়েছে এবং চীনের যেভাবে করা হয়েছে-সম্পূর্ণভাবে তারা একটা হাসপাতাল তৈরি করেছে। সেই জায়গা থেকে দেখতে পারছি যে, একেবারেই একটা বিপর্যস্তকর অবস্থা। সেখানে আরো বেশি কোরাইনটাইম বিস্তার লাভ করবে। সব কিছু মিলে আমরা যেটা দেখতে পাই যে, এই সরকারের যে গণবিরোধী নীতি বা চরিত্র সেটারই প্রতিফলন।
সম্পাদক-সাংবাদিকের ওপর মামলা-নির্যাতনের নিন্দা জানিয়ে রিজভী আহমেদ বলেন, গোটা জাতি আজ আতঙ্কিত। কুড়্রগ্রিামের সাংবাদিক আরিফুল ইসলাম রিগ্যানকে যেভাবে রাতে বাসা থেকে তুলে নিয়ে এসে তার ওপর ভয়াবহ আক্রমন করে আঘাত করা হলো, আহত করা হলো-এটা সরকারের গণবিরোধী চরিত্র। আজকে দেশের একজন প্রতিথশা সাংবাদিক এবং প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর নামে মামলা দিয়ে দিচ্ছে। তাদের নজর হচ্ছে- তাদের দীর্ঘদিনের যে প্রচেষ্টা অর্থাৎ বিরোধী মতকে দমন করো, বিরোধীদলকে দমন করো-এর মধ্যে তারা নিয়োজিত আছে।
খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে অপ্রপচার চলছে অভিযোগ করে রিজভী আহমেদ বলেন, গণবিরোধী সরকার বিরোধীদের পক্ষের সবচাইতে উচ্চকন্ঠ যিনি দেশনেত্রী বেগম খালেদাকে মিথ্যা মামলায় বন্দী করে রাখা হয়েছে। আমরা আজকেও শুনেছি যে, তার বাম দাঁতের ব্যথা এখন ডান দিকে চলে গেছে। হাসপাতাল কর্তৃপক্ষ ও আদালত কী বলেছে? উনি কোনো স্বাস্থ্য সেবা নিচ্ছে না। এটা একেবারেই সম্পূর্ণ মিথ্যা কথা। উনি ইন্সুলিন নিচ্ছেন , সব কিছু নিচ্ছেন। তার যে আর্থারাইটিস, এই যে আর্থারাইটিসের যে পার্শ্বপ্রতিক্রিয়া-এটা ডাক্তাররাই বলছেন যে, এটা পিজি হাসপাতালে(বিএসএমএমইউ) এটা সম্ভব নয়। কিন্তু তার বিরুদ্ধে অপপ্রচার করে তিনি নাকী চিকিৎসা সেবা নিচ্ছেন না। এগুলো হচ্ছে- গণবিরোধী সরকারের বক্তব্য। আমরা মতিউর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়ের ও সাংবাদিক আরিফুল ইসলাম রিগ্যানকে গ্রেপ্তার করে ওপর নির্যাতনের ঘটনার নিন্দা জানাচ্ছি।

অনলাইন আপডেট

আর্কাইভ