শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

নিত্যপণ্যের দাম নাগালে রাখতে অ্যাপ চালুর সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার: আসন্ন রোজায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম হাতের নাগালে রাখতে বিশেষ ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ লক্ষ্যে রমজান মাস থেকে বিশেষ অ্যাপ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকারি এ প্রতিষ্ঠানটি। প্রথমবারের মতো চালু হচ্ছে বিশেষ হটলাইন নম্বরও। এছাড়া সাত-আট জনের একটি বিশেষ তদারকি টিম গঠন করা হচ্ছে, যারা আমদানি, পাইকারি ও খুচরা পর্যায়ের ব্যবসায়ীদের সঙ্গে নিয়মিত বৈঠক করবে।
গতকাল শনিবার বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি জানান, (আগামী কাল) ১৫ মার্চ থেকে চালু হচ্ছে বিশেষ হটলাইনটি। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে অধিদফতরের কনফারেন্স রুমে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়।
ব্রিফিংয়ে বাণিজ্য সচিব বলেন, রোজায় মানুষের কষ্ট দূর করার জন্য টিসিবি প্রস্তুত। অন্যান্য বছরের তুলনায় এবার ১০ থেকে ১৫ গুণ বেশি প্রস্তুতি নেওয়া হয়েছে। সারাবছর নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম যেন সহনীয় পর্যায়ে থাকে, সেই চেষ্টাই করা হচ্ছে।
ড. জাফর উদ্দীন বলেন, রমজান মাসে মানুষ যেন ভালো থাকে সেজন্য প্রতি রোববার একটি বৈঠক করা হবে। আমদানি, পাইকারি ও খুচরা পর্যায়ের ব্যবসায়ীদের নিয়ে বৈঠকটি হবে। সেইসঙ্গে একটি অ্যাপ তৈরিও প্রক্রিয়াধীন রয়েছে। এই অ্যাপের মাধ্যমে সারাদেশে কী ঘটছে তাৎক্ষণিকভাবে তা জানা যাবে। সাত থেকে আটজনের সমন্বয়ে গঠিত বিশেষ টিম এই কার্যক্রম পরিচলান করবে। শুধু রমজান নয়, সারাবছরই এই কার্যক্রম চলবে।
সাংবাদিক সম্মেলনে জানানো হয়, ভোক্তা সংরক্ষণ অধিদফতর বা মন্ত্রণালয়ের মনিটরিংয়ের পরেও ভালো ফলাফল পাওয়া যাচ্ছে না। তাই অ্যাপের মাধ্যমে সবকিছুর সমন্বয় করা হবে। পাইকারি থেকে খুচরা মূল্যের পার্থক্য অ্যানালাইসিস করে রিয়েল টাইম তথ্য মনিটরিং টিমে চলে যাবে। এর পর মূল্য বিশ্লেষণ করে দেখা হবে। তবে কোনো পণ্যের মূল্য নির্ধারণ করা হবে না। মুক্তবাজার অর্থনীতিতে দাম নির্ধারণ করে দেওয়া যায় না। তবে ক্ষেত্রবিশেষে হতে পারে।
বাণিজ্য সচিব জানান, সোমবার থেকে একটি হটলাইন নম্বর চালু হবে। এই নম্বরে সারাদেশ থেকে ভোক্তারা তাদের অভিযোগ জানাতে পারবেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি হটলাইন নম্বরটি উদ্বোধন করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ