শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

পঞ্চমবার নারী বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভারতকে ৮৫ রানে হারিয়ে পঞ্চমবারের মত বিশ্বকাপ শিরোপার স্বাদ পেয়েছে অস্ট্রেলিয়া। এই নিয়ে সাত আসরের মধ্যে পাঁচবারই চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল।মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে প্রথকে ব্যট করতে নেমে নির্ধারিত ২০ ওখারে অস্ট্রেলিয়া  ৪ উইকেট হারিয়ে ১৮৪ রান সংগ্রহ করে। রান তাড়া করতে নেমে ১৯.১ ওভারে ৯৯ রানে অলআউট হয় ভারত।অস্ট্রেলিয়া। উড়ন্ত সূচনা এনে দেন অ্যালিসা হেলি ও বেথ মুনি।

দলীয় ১১৫ রানে রাধা যাদবের বলে উইকেট ছাড়ার আগে ৩৯ বলে সাত চার ও পাঁচ ছক্কায় ৭৫ রানের ঝড়ো ইনিংস খেলেন ওপেনার হিলি। অন্যদিকে, ৫৪ বলে দশ চারে ৭৮ রানে অপরাজিত থাকেন অপর ওপেনার বেথ মুনি। ভারতের বোলারদের মধ্যে দিপ্তি শর্মা ৩৮ রানে দুটি উইকেট নেন। একটি করে উইকেট নেন পুনম যাদব ও রাধা যাদব।

রান তাডা করতে নেমে  দ্বিতীয় বলেই ফেরেন ১৬ বছর বয়সী ভার্মা  শেফালি ভার্মা মাত্র ২ রানে। দ্বিতীয় ওভারে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যান। সেই ওভারেই ষষ্ঠ বলে জেমাইমা রডরিগেজ ক্যাচ দেন মিড অনে। দ্বিতীয় ওভারের শেষে দুই উইকেট হারিয়ে ভারতের রান দাঁডায় মাত্র ৮।

৩.১ ওভারে পড়ে তৃতীয় উইকেট। আউট হন স্মৃতি মন্ধানা (১১)। সোফি মলিনিউক্সের বলে ক্যারিকে ক্যাচ দেন তিনি। এরপর মারতে গিয়ে ক্যাচ তুলেন অধিনায়ক হরমনপ্রীত (৪)। জোনাসেনের বলে তার ক্যাচ ধরেন গার্ডনার। পাওয়ারপ্লের ছয় ওভারের মধ্যেই চার উইকেট হারিয়ে ফেলে ভারত।

ভারতের পঞ্চম উইকেট পড়ে ৫৮ রানে। ১১.৩ ওভারে কিমিন্সের বলে ফিরে যান ভেদা কৃষ্ণমূর্তি (১৯)। তানিয়ার জায়গায় এই সময় ‘কনকাসন সাব’ হিসেবে ব্যাট করতে আসেন রিচা ঘোষ। ১৮ বলে ১৮ করে ফিরলেন তিনি। দীপ্তি শর্মা (৩৩) ও শিখা পান্ডে (২) অবশ্য তার আগেই ফিরেন।শেষপর্যন্ত ১৯.১ ওভারে ৯৯ রানে অলআউট হয়েছে ভারত। অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে একাই ৪ উইকেট নিয়েছেন মেগান স্কট।এছাড়া জেস জোনাসেন শিকার করেছেন ৩টি উইকেট।প্লেয়ার অব ম্যাচের পুরস্কার পেয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি। প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন বিথ মুনি।

অনলাইন আপডেট

আর্কাইভ