শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

তালেবান-মার্কিন শান্তি চুক্তিতে ভারতের সমর্থন চাইবেন ডোনাল্ড ট্রাম্প

২৩ ফেব্রুয়ারি, ডন, ইয়ন : ভারত সফরকালে তিনি দেশ দুইটিকে জম্মু ও কাশ্মীর সীমান্ত রেখায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানাবেন। 

দুইদিনের সফরে ট্রাম্প আজ ভারতে আসছেন। তার এ সফর দেশ দুইটির মধ্যকার বাণিজ্য ও কৌশলগত সম্পর্ক আরও দৃঢ় হবে বলে তারা আশা করছেন।

শুক্রবার সন্ধ্যায় ট্রাম্প প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তা গণমাধ্যমকে কাশ্মীর ইস্যু নিয়ে ট্রাম্পের পরিকল্পনার কথা জানান। কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্ততা করতে ট্রাম্প প্রস্তাব দেবেন কি না- এমন প্রশ্নে তিনি বলেন, ট্রাম্প দেশ দুইটির (পাক-ভারত) মধ্যকার সমস্যা সমাধানে আলোচনায় বসতে উদ্বুদ্ধ করবেন। তারা ফলপ্রসূ আলোচনায় বিশ্বাস করেন।

সীমান্তে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসীদের মদদ দেয়ার অভিযোগ করেছে ভারত। একই সঙ্গে তারা নিয়মিত সেখানে সন্ত্রাসবিরোধী অভিযান চালাচ্ছে। অন্যদিকে অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

এদিকে ২৯ ফেব্রুয়ারি তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

এতে ভারতের সহযোগিতা চাইবেন ট্রাম্প। মার্কিন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে ভারতীয় সেনাবাহিনীকে শান্তি রক্ষার দায়িত্ব দেয়ার আহ্বান জানাবেন ট্রাম্প- এমন প্রশ্নে ওই কর্মকর্তা বলেন, আঞ্চলিক দেশ হিসেবে আমরা তাদের উদ্বুদ্ধ করতে চাই। আমরা তাদের সমর্থন চাই। ১৯ বছরের সামরিক, কূটনীতিক ও অর্থনীতিক সম্পৃক্তা সফলভাবে শেষ করতে চাই।

অনলাইন আপডেট

আর্কাইভ