শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

দেশের বিভিন্ন স্থানে ছারছীনার মরহুম পীর আল্লামা মোহাম্মদ ছালেহ (রহ.)-এর ইন্তিকাল বার্ষিকী পালিত

ঢাকা (বনানী) খানকাহ শরীফ : ছারছীনা দরবার শরীফের মরহুম পীর ছাহেব কর্মবীর মহান সাধক সমাজ সংস্কারক মুজাদ্দিদে মিল্লাত আল্লামা শাহ্ সুফি আবু জাফর মোহাম্মদ ছালেহ (রহঃ) আজ থেকে ৩০ বছর পূর্বে ১৯৯০ সালের ১৩ই  ফেব্রুয়ারি, ১ লা ফাল্গুন রোজ মঙ্গলবার বিকাল ৪.৪৫ মিনিটে লক্ষ লক্ষ মানুষকে এতিম করে শোক সাগরে ভাসিয়ে তিনি রফিকে আ’লার ডাকে সাড়া দিয়ে চলে যান। “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন”। তার স্মৃতিচারণ করে গত ৩০ মাঘ বাদ মাগরীব ঢাকাস্থ বনানী খানকায়ে নেছারিয়া ছালেহিয়ায় বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহ ঢাকার উদ্যেগে ইন্তেকাল বার্ষিকী পালিত হয়। উক্ত অনুষ্ঠানে তা’লিম পরিচালনা করেন ছারছীনা শরীফের হযরত পীর ছাহেব কেবলা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনা করেন বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর সিনিয়র নায়েবে আমীর আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ আবু নছর নেছারুদ্দিন আহমদ হুসাইন, অতিরিক্ত নাজেমে আ’লা মাওলানা আলী আকবর, ইউনাইটেড ঢাকার সভাপতি সাবেক জেলা ও দায়রা জজ মৌলভী মোঃ ইসমাইল মিয়া।

এ ছাড়াও বিভিন্ন জোনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ছারছীনা দরবার শরীফ : ছারছীনা শরীফের মরহুম পীর মোজাদ্দিদে জামান আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ সূফী আবু জাফর মোহাম্মদ ছালেহ (রহ:) এর ৩০ তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে ছারছীনা দরবার শরীফে দুইদিনব্যাপী বিভিন্নমূখী কর্মসূচীর মাধ্যমে পালিত হয়।

৩০ মাঘ বাদ ফজর সম্মিলিত কুরআন তেলাওয়াত, বাদ জোহর থেকে এশার পূর্ব পর্যন্ত মরহুম হুজুর (রহঃ) এর স্মরণে ছাত্রদের হামদ-না’ত, মর্ছিয়া, জীবন শীর্ষক আলোচনা ও কুইজ প্রতিযোগীতা। বাদ এশা খতমে শবিনা।

১লা ফাল্গুন বাদ ফজর কুরআন খতম ও ছারছীনা আলিয়া ও জামেয়া-এ-নেছারিয়া দ্বিনীয়ার শিক্ষকদের জীবন শীর্ষক আলোচনা। বাদ জুমআ মিলাদ-ক্বিয়াম ও দোয়া মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।

এতে উপস্থিত ছিলেনÑ ছারছীনা আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ ড. সৈয়দ মুহাঃ শরাফত আলী, উপাধ্যক্ষ মাওঃ মোঃ রুহুল আমিন ছালেহী, ছারছীনা জামেয়া-এ-নেছারিয়া দ্বিনীয়ার মুদীর মাওঃ মাহমুদাম মুনীর হামীম প্রমূখ।

কেরাণীগঞ্জ (ঢাকা) দ্বিনীয়া মাদরাসা কমপ্লেক্স : ছারছীনা শরীফের মরহুম পীর মোজাদ্দিদে জামান আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ সূফী আবু জাফর মোহাম্মদ ছালেহ (রহ:) এর ৩০ তম ইন্তেকাল বার্ষিকী এবং অত্র মাদ্রাসা কমপ্লেক্সের জমিদাতা মরহুম আলহাজ্ব মোহাম্মাদ হোসেন (বেবী সাহেব রহঃ) এর ৩য় তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষ্যে ঢকার কেরাণীগঞ্জ দ্বিনীয়া মাদরাসা কমপ্লেক্সে ঈছালে ছাওয়াব ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বাদ আসর মাদ্রাসার ছাত্রদের পবিত্র কুরআন তেলাওয়াত, হামদ-না’ত, মর্ছিয়ার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

আলহাজ্ব মোহাম্মাদ সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও মোঃ আবদুল মান্নানের পরিচালনায় বাদ মাগরীব জিকিরের তা’লীম পরিচালনা করেন  বাংলাদেশ জমইয়তে হিযবুল্লাহ ঢাকা দক্ষিণের সহকারী তা’লিমে তরিকত সম্পাদক আলহাজ্ব মাওলানা মুহাঃ মনিরুজ্জামান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ ঢাকা ইউনাইটেড শাখার সভাপতি সাবেক জেলা ও দায়রা জজ আলহাজ্ব মৌলভী মুহাম্মদ ইসমাঈল মিঞা।

অনুষ্ঠানে মরহুম হুজুরের জীবন ও কর্মের উপর আলোচনা করেন- বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ ঢাকা দক্ষিণের তালীমে তরীকত সম্পাদক আলহাজ্ব ক্বারী মুহাঃ আমীর হোসেন, বাংলাদেশ যুব হিযবুল্লাহ ঢাকা দক্ষিণের আহব্বায়ক আলহাজ্ব মাওঃ মুহাম্মদ শাহ জাহান, বাংলাদেশ ছাত্র হিযবুল্লাহ ঢাকা মহানগরের সভাপতি মাওঃ মুহাম্মদ রায়হান সিদ্দিকী, বাংলাদেশ যুব হিযবুল্লাহ দক্ষিন কেরাণীগঞ্জ থানা শাখার সভাপতি মাওঃ মোঃ রফিকুল ইসলাম, সহ-সভাপতি মাওলানা মুহাম্মদ নেছারুদ্দীন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অত্র মাদরাসা কমপ্লেক্সের দাতা সদস্য আলহাজ্ব মুহাঃ মাসুদ হোসেন পলাশ, মুহতাসীম তাজওয়ার হোসেন (রিদওয়ান) প্রমূখ।

অনুষ্ঠানের পরিচালনায় ছিলেন- মাদরাসা কমপ্লেক্সের মুদীর মাওলানা মুহাম্মদ নেছারুদ্দীন ও বাংলাদেশ যুব হিযবুল্লাহ দক্ষিন কেরাণীগঞ্জ থানা শাখার সাধারণ সম্পাদক মাওলানা নূর মুহাম্মদ

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন- অত্র মাদ্রাসার শিক্ষক মোঃ নেছার উদ্দিন।

দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা : ঢাকার ডেমরাস্থ দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসায় ছারছীনার মরহুম পীর ছাহেব কেবলার ৩০ তম ইন্তেকাল বার্ষিকী পালিত হয়েছে। বাদ ফজর কুরআনখানি দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর বাদ জুমআ ছাত্র ও শিক্ষকদের জীবনীর উপর আলোচনা। আলোচনার পর মীলাদ-কিয়াম ও মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।

চৌদ্দগ্রাম পাশাকোট (কুমিল্লা) : কুমিল্লার চৌদ্দগামস্থ পাশাকোট দারুচ্ছুন্নাত জামিয়া দীনিয়া মাদ্রাসায় ছারছীনার মরহুম পীর ছাহেব কেবলার ৩০ তম ইন্তেকাল বার্ষিকী পালিত হয়েছে।

গতকাল সকাল ১১ টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত, হামদ-না’ত, মর্ছিয়া দিয়ে শুরু হয়। এছাড়াও মরহুম হুজুরের জীবন শীর্ষক কুইজ প্রতিযোগীতা এবং বিভিন্ন বিষয়ের উপর বিষয়ভিত্তিক আলোচনা করা হয়।

মাদ্রাসার সহকারি শিক্ষক মোঃ নূরুল আলমের উপস্থাপনায় অনুষ্ঠানে ছারছীনা দরবারের অবদান সম্পর্কে আলোচনা করেন- মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা কাউছার আলম সিদ্দিকী, নেছার উদ্দিন আহমদ (রহ.) জীবনী, অবদান ও কারামত সম্পর্কে আলোচনা করেন মাওলানা আঃ আজিজুল ইসলাম, শাহ্ সূফী আবু জাফর মোহাম্মদ ছালেহ (রহঃ) জীবনী অবদান ও কারামত বিষেয়ে আলোচনা করেন মাওলানা মোশাররফ হোসেন, বাংলাদেশে পীর আউলিয়াদের দীন প্রচার বিষেয়ে আলোচনা করেন মাওলানা মাছুম বিল্লাহ। পরিশেষে মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা কাউছার আলম সিদ্দিকী মিলাদ ও দোয়া-মুনাজাত পরিচালনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ