শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

কৃষি বিপণন কর্মকর্তা পদে নতুন নীতিমালা, বঞ্চিত চাকরি প্রার্থীরা

খুলনা অফিস : কৃষি বিপণন অধিদপ্তরে ৪১তম বিসিএস-এ প্রথম শ্রেণির পদে শুধু একটি বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগের শিক্ষর্থীদের একতরফা আবেদনের সুযোগ প্রদানে ফুঁসে উঠেছে কৃষি বিপণন অধিদপ্তরের নন-কৃষিবিদ কর্মকর্তা ফোরাম। তারা দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত পত্র পাঠিয়েছে। উক্ত বিষয়টি অতি গুরুত্বের সাথে ব্যবস্থা না নিলে সকল বিশ্ববিদ্যালয়ের পাঠরত শিক্ষার্থীদের সংগঠিত করে আদালতে রিট পিটিশনসহ কঠিনতম প্রতিবাদের করার হুঁশিয়ারি দেয়া হয়েছে উক্ত পত্রে।

জানা গেছে, ১৯৩৮ সালে সৃষ্ট দপ্তরটি বিপণন (মার্কেটিং) বাজার অর্থনীতি ও ব্যবসায় প্রশাসন নিয়ে কাজ করে আসছে। ফলে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিযোগীতার মাধ্যমে এ দপ্তরে গবেষণা কর্মকর্তা/সহকারী পরিচালক (ক্যাডারভুক্ত) ও বিপণন কর্মকর্তা (নন-ক্যাডার, মার্কেটিং অফিসার) হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়ে আসছিলো। কিন্তু অতি সম্প্রতি অধদপ্তরটি পুনর্গঠিত হয়েছে। সাথে সাথে গবেষণা কর্মকর্তা ও মার্কেটিং অফিসার পদেও নাম পরিবর্তন করে কৃষি বিপণন কর্মকর্তা (ক্যাডারভুক্ত) ও সহকারী কৃষি কর্মকর্তা (নন ক্যাডার) পদ নাম দেওয়া হয়েছে। কর্তব্যরত কর্মকর্তাদের ঘোর আপত্তি সত্ত্বেও নতুন নিয়োগ বিধিতে দেশের একটি মাত্র কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি মাত্র বিভাগের বিষয় ব্যতীত সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পঠিত অর্থনীতি, মার্কেটিং, ব্যবসায়ী প্রশাসন, পরিসংখ্যানসহ বাণিজ্য অনুষদের সকল বিষয়কে বাদ দিয়ে তাদেরকে লিখিত পরীক্ষায় অযোগ্য ঘোষিত করা হয়েছে। ১৯৮৪ সাল থেকে ক্যাডার কর্মকর্তা নিয়োগ শুরু হওয়ার পর হতে ৩৪তম বিসিএস পর্যন্ত অর্থনীতি, মার্কেটিং, ব্যবসায় প্রশাসন, পরিসংখ্যানসহ বাণিজ্য অনুষদেও সম্মান/¯œাতকোত্তর পাসকৃতদের আাবেদন করার সুযোগ বিদ্যমান ছিলো। তবে গত ২৭ নবেম্বর ৪১তম বিবিএস সার্কুলারে কৃষি অর্থনীতি/কৃষি বিপণন/কৃষি ব্যবসা/কৃষি ব্যবসা প্রশাসন/কৃষি বিপণন সংশ্লিষ্ট বিষয়ের কথা বলা হয়েছে। যা দেশের একটিমাত্র বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগের বিষয়সমূহ। ফলে কিছু সংখ্যক শিক্ষার্থী এ পদে আবেদন করতে পারবে আর দেশের লাখো শিক্ষার্থী আবেদন করা থেকে বঞ্চিত হবে।

উক্ত পদে কর্তব্যরত কর্মকর্তারা বলছেন, কোনো একটি বিশেষ মহল বিশেষ কোনো স্বার্থ সিদ্ধি করতে বঞ্চিত করছে সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে। ২০০৮ সাল হতে প্রশাসন ক্যাডার পরিচালিত কৃষি বিপণন অধিদপ্তর হতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের বিতাড়িত করা। কৃষি বিপণন অধিদপ্তরটি কৃষি মন্ত্রণালয় অধিভুক্ত হলেও বর্তমান প্রেক্ষাপটে সামগ্রিক বাজার ব্যবস্থাপনা ও বাজার মনিটরিং প্রশাসন ক্যাডারের সহযোগিতা ছাড়া সম্ভব নয় বলে দাবি তাদের। পাশাপাশি পূর্বের নিয়মানুযায়ী উক্ত বিধিটি সংশোধন না করা হলে কঠিনতম কর্মসূচির হুঁশিয়ারী দিয়েছেন তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ