শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

প্রার্থীদের সম্পদবিবরণীর তথ্য চেয়ে ইসিকে আইনি নোটিশ

স্টাফ রিপোর্টার: আইনি নোটিশ আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইনকাম ট্যাক্স রিটার্নসহ প্রার্থীদের সম্পদবিবরণীর তথ্য নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে প্রকাশ এবং সংশ্লিষ্ট রিটার্নিং অফিস থেকে এ-সংক্রান্ত তথ্য জানার সুযোগ নিশ্চিত করতে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। গতকাল বুধবার (২২ জানুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনের সিনিয়র সচিবকে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সভাপতি মো. হাফিজউদ্দিন খান ও সম্পাদক বদিউল আলম মজুমদারের পক্ষে এ নোটিশ পাঠানো হয়েছে। তাদের পক্ষে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক।
নোটিশে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০-এর ৪৮ বিধি অনুসারে ইনকাম ট্যাক্স রিটার্নসহ প্রার্থীদের সম্পদবিবরণীর তথ্য কমিশনের ওয়েবসাইটে প্রকাশ এবং প্রার্থীদের তথ্য জানতে বেসরকারি সংস্থার প্রতিনিধিদের প্রবেশ নিশ্চিত করতে বলা হয়েছে।
নোটিশে আরও বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০-এর ৪৮ বিধি অনুসারে রিটার্নিং অফিসে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের ইনকাম ট্যাক্স রিটার্নসহ সম্পদবিবরণী দাখিল করতে হয়। সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা ম্যানুয়াল (২০১৯ সংস্করণ) অনুসারে রিটার্নিং অফিসারকে প্রার্থীর সম্পদবিবরণীসহ সব তথ্যের একটি অনুলিপি বেসরকারি সংস্থা বা সংবাদমাধ্যমের জন্য সংরক্ষণ করার সুযোগ রয়েছে। এবং সেসব তথ্য ভোটারদের অবহিত করতে এবং কমিশনের ওয়েবসাইটে প্রচার করার বিধান রয়েছে।
সুজন সভাপতি মো. হাফিজউদ্দিন খান ও সম্পাদক বদিউল আলম মজুমদার এর আগে গত ১৩ ও ২১ জানুয়ারি সংগঠনের মাধ্যমে এবং ২১ জানুয়ারি ব্যক্তিগত মেইলের মাধ্যমে ঢাকা সিটির কাউন্সিলর প্রার্থীদের তথ্য চেয়ে ব্যর্থ হয়েছেন বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।
তাই আইনানুগভাবে সুজনের সভাপতি ও সম্পাদককে প্রার্থীদের সম্পদবিবরণীর তথ্য সরবরাহ করতে বলা হয়েছে। একই সঙ্গে নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে (বৃহস্পতিবার বিকাল ৪টার মধ্যে) কোনও জবাব পাওয়া না গেলে এ বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ