বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

পৃথিবীর শ্রেষ্ঠ বাবা

সিফাত মাহজাবিন : আমার মেয়ের স্মৃতিতে তার নানাভাইয়ের তেমন জীবন্ত কোন স্মৃতি নাই। নানাভাইয়ের সাথে তোলা তার পিচ্চিকালের সব ছবি, ভিডিও আর আমার কাছ থেকে শোনা গল্প-এই তার একমাত্র সম্বল। একটু যখন বোঝা শুরু করলো তখন আমি আব্বাকে নিয়ে কোন কথা বলার পর পরই বলতাম, “জানিস, আমার আব্বা হচ্ছে সবচেয়ে বেস্ট আব্বা ইন দি ওয়ার্ল্ড”। যদিও সে খুব ভালো করেই জানতো যে তার মায়ের কাছে ‘আব্বা’ একজন ভেরি স্পেশাল ক্যরেকটার যার কথা সে দিনের মধ্যে একবার হলেও উল্লেখ করবে। তারপরও সে একটু চুপ থেকে বলতো, “নানাভাই অবশ্যই ভালো, কিন্তু আমার বাবি হচ্ছে সবচেয়ে বেস্ট বাবি ইন দি ওয়ার্ল্ড”! আমি কপট রাগ দেখিয়ে বলতাম , “তোরে বলছে? তুই ঘোড়ার ডিম জানিস”! সে আমার ‘রাগকে’ কোন পাত্তা না দিয়েই বলতো, “আমি না, তুমি ঘোড়ার ডিম জানো”! এই ব্যপারটা বেশ কয়েক বছর ধরে আমাদের মজার খেলায় পরিণত হয়ে গিয়েছিল।
কয়েক বছর পরের কথা। বিভিন্ন ইসলামিক দাওয়া টিভিগুলোর অনুষ্ঠান ও লেকচার আমরা দেখি ও শুনি। আমার মেয়ের প্রিয় একজন স্পীকার হলেন শেইখ ইউসুফ এস্তেস, তিনি খুবই মজা করে বাচ্চাদেরকে প্রফেটদের গল্প বলেন (বাচ্চারা তাকে ফানি শেইখ ডাকে)। এমনি এক দিনে আবার আগের মত কথায় কথায় আমি বললাম, “আমার আব্বা হচ্ছে সবচেয়ে বেস্ট আব্বা ইন দি ওয়ার্ল্ড”, তখন সে একটু চুপ থেকে বলতো, “শোন মা, আমাদের প্রফেট রাসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়া সালাম কি বলেছেন জানো? সেদিন ‘ফানি শেইখ’ বলছিল”।
আমি বেশ কৌতহল নিয়ে তাকালাম কারন আমি এই উত্তরটা একেবারেই আশা করি নাই। সে বললো,” আমরা কেউই সত্যিকারের বিলিভার হবোনা, যদি আমরা প্রফেট মুহাম্মাদ (সাঃ) এর চেয়ে নিজের বাবা, ছেলে বা পৃথিবীর অন্য কাউকে বেশী ভালোবাসি [None of you will truly believe until I am more beloved to him than his father, his son and all of mankind.(Bukhari, Muslim and others)] । তাই এখন থেকে আমি বলবো ‘প্রফেট মুহাম্মাদ (সা.) হচ্ছেন সবচেয়ে বেস্ট বাবা ইন দি ওয়ার্ল্ড এন্ড দেন আমার বাবি”!! আমি তো তখন পুরাই স্তব্ধ। আমার কোন উত্তর না পেয়ে সে হাসি হাসি মুখ করে বলল, “কি মা, বললা না যে আমি ঘোড়ার ডিম জানি”। আমি আমার মেয়েটাকে শক্ত করে জড়িয়ে ধরে বললাম, “নারে মা, আমিই এতদিন ঘোড়ার ডিম জানতাম, thanks for opening my eyes”!!
সেই দিন থেকে কেউ যদি আমার মেয়েকে জিজ্ঞেস করে, “Who is the best father in this world”? সে উত্তরে বলে, “Our most beloved Prophet Muhammad (saw) and then to you your father & to me my father”!!

অনলাইন আপডেট

আর্কাইভ