শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বলিভিয়ায় নির্বাচন ৩ মে

৪ জানুয়ারি, রয়টার্স : বলিভিয়ায় আগামী ৩ মে সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে বলে দেশটির নির্বাচন সংক্রান্ত সর্বোচ্চ পরিষদের প্রধান জানিয়েছেন।

নির্বাচন সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা ও তফসিল কয়েকদিনের মধ্যে দেয়া হবে বলেও নিশ্চিত করেছেন সুপ্রিম ইলেকটোরাল ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট সালভাদর রোমেরো।

এর মাধ্যমে গত বছর অক্টোবরের বিতর্কিত নির্বাচনের পর প্রায় সাত মাস ব্যবধানে লাতিনের দেশটিতে পুনর্র্নিবাচনের তারিখ মিলল, বলছে বার্তা সংস্থা রয়টার্স। 

“আগামী কয়েকদিনের মধ্যে আমরা নির্বাচনী ক্যালেন্ডার, নির্বাচনের তারিখ ও তফসিল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবো,” বলিভিয়ার রাজধানী লা পাজে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে রোমেরো এমনটাই বলেছেন।

অক্টোবরের ওই নির্বাচনী ফল নিয়ে বিরোধীদের বিক্ষোভের পর সেনাবাহিনীর চাপে পড়ে নভেম্বরে পদত্যাগে বাধ্য হন দেশটির বামপন্থি প্রেসিডেন্ট ইভো মোরালেস।

প্রাণ বাঁচাতে পরে তিনি মেক্সিকোতে পালিয়েও যান। পরে বিরোধী সিনেটর জেনাইন আনিয়েজ ‘ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির’ দায়িত্ব নেন।

মোরালেসের ক্ষমতাচ্যুতিকে কেন্দ্র করে লা পাজসহ বলিভিয়ার অনেক শহরে তার দল মুভমেন্ট ফর সোশালিজমের (এমএএস) নেতা, কর্মী, সমর্থক এবং আদিবাসীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর ব্যাপক সংঘর্ষে প্রাণ হারান অন্তত ৩০ জন, আহত হন শতাধিক।

প্রথমে মেক্সিকোতে আশ্রয় নিলেও মোরালেস পরে আর্জেন্টিনায় চলে যান। সেখানে বসেই তিনি এখন পরবর্তী নির্বাচনে দলের প্রার্থী ঠিক করা ও প্রচারণার পরিকল্পনার করছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে।

গত বছর রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ১৪ বছর ক্ষমতায় থাকা আদিবাসী এ প্রেসিডেন্ট চলতি বছরের বড়দিনের আগেই দেশে ফিরবেন বলে সমর্থকদের আশ্বস্ত করেছেন।

পুনর্র্নিবাচনে দাঁড়াবেন না বলেও নিশ্চিত করেছেন এমএএসের এ শীর্ষনেতা।

নির্বাচনে দলের পক্ষে সাবেক অর্থ মন্ত্রী লুইস আরকে কাটাকোরা এবং কোকাচাষী ইউনিয়নের সাবেক প্রধান আন্দ্রোনিকো রদ্রিগেজরাই সম্ভাব্য প্রার্থী বলেও জানিয়েছিলেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ