বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

৩৪ লাখ টাকার পুরস্কারও উজ্জীবিত করতে পারলো না ফুটবল দলকে

স্পোর্টস রিপোর্টার: না পরলোনা জেমী‘ডের শিষ্যরা। এসএ গেমসে ফুটবলের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি জামাল ভূঁইয়ারা। ফাইনালে ওঠার লড়াইয়ে স্বাগতিক নেপালের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। এই হারে দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবলে ৫ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। নেপালের কাঠমান্ডুর দশরত স্টেডিয়ামে ফুটবলের ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল স্বাগতিক নেপাল। সমীকরণটা এমন ছিল যে, বাংলাদেশকে ফাইনালে উঠতে হলে জিততেই হতো। আর নেপালের দরকার ছিল ড্র। এ ম্যাচটি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এতটাই গুরুত্ব সহকারে নিয়েছিল যে, ম্যাচের কয়েক ঘন্টা আগে খেলোয়াড়দের উদ্বুদ্ধ করতে ৩৪ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে। কিন্তু কোনো ঘোষণাতেই কাজ হয়নি। বাঁচা মরার ম্যাচে স্বাগতিক নেপালের কাছে হেরেই বিদায় নিতে হলো লাল-সবুজের দলটিকে। নেপাল ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়েই উঠে যায় গেমস ফুটবলের ফাইনালে। দক্ষিণ এশিয়ান গেমস ফুটবলে আরেকবার ব্যর্থ হয়ে ঘরে ফিরছে বাংলাদেশ।

টিকে থাকার ম্যাচে বাংলাদেশ শুরুই করেছিল ডিফেন্সিভ মুডে। পাঁচ ডিফেন্ডার নিয়ে একাদশ সাজিয়েছিলেন জেমি ডে। এছাড়াও তিন সেন্টারব্যাকের সামনে হোল্ডিং মিডফিল্ডার হিসেবে খেলেছেন প্রথাগত লেফটব্যাক সুশান্ত ত্রিপুরা। দেখে মনে হচ্ছিল হার এড়ানোই লক্ষ্য। কৌশলগত কারণে তা হতেই পারে। কিন্তু রক্ষণভাগ জমাট রেখে জয় পাওয়ার জন্য যে গোলের প্রয়োজন, সে ক্ষুধা দেখা যায়নি ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন, সাদ উদ্দিনদের শরীরী ভাষায়। জীবন যেন নেপাল সেন্টারব্যাকের গায়ের সঙ্গে দাঁড়িয়ে থেকে বল না নিতে পারলেই বাঁচেন। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে তাঁর বদলি হিসেবে মোহাম্মাদ ইব্রাহিমকে পাঠানো হলে আক্রমণে কিছুটা গতি আসলেও, তা স্বাগতিকদের ভয় ধরানোর মতো কিছু ছিল না।

অথচ গতকাল মালদ্বীপের বিপক্ষে খেলার পর আজ টানা দ্বিতীয় ম্যাচ খেলায় নেপালিজরা ছিল ক্লান্ত। কিন্তু সে সুযোগটা নিতে পারেননি জামালরা। তাদের খেলা কখনোই প্রমাণ করতে পারেনি ম্যাচটি বাংলাদেশের জন্য বাঁচা মরার লড়াই। প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা নিতে পারেননি একবারও।দুই উইং থেকে অগোছালো ক্রসেই শেষ হয়েছে বাংলাদেশের আক্রমণ। উল্টো ১১ মিনিটে ম্যাচের মীমাংসা করে দিয়েছেন সুনীল বাল।

এই হারকে নেপাল যুব দলের বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলের হারই বলা যায়। অনূর্ধ্ব-২৩ দলের মোড়কে প্রায় জাতীয় দল নিয়েই গেমসে গিয়েছিল বাংলাদেশ। অথচ গেমসের ইতিহাসে প্রথমবারের মতো ভুটানের বিপক্ষে হারে শুরু। দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ড্র, তৃতীয় ম্যাচে শ্রীলংকার বিপক্ষে একমাত্র জয়। আর আজ শেষ ম্যাচে নেপালের বিপক্ষে হার। এই নিয়ে সাফ ফুটবলের পর এস এ গেমসেও নেপালের কাছে হেরে বিদায় নিল বাংলাদেশ।অপরদিকে গেমসের ফাইনালে আগামী ১০ ডিসেম্বর স্বাগতিক নেপালের মুখোমুখি হবে ভুটান।

অনলাইন আপডেট

আর্কাইভ