শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ভারতের বেঙ্গালুরুতে পেঁয়াজের কেজি ২০০ রুপি

৮ ডিসেম্বর, রয়টার্স, এনডিটিভি : ভারতের বেঙ্গালুরু শহরে পেঁয়াজের কেজি প্রতি মূল্য ২০০ রুপিতে উঠে গেছে বলে খবর হয়েছে।

বাজারে সরবরাহে ঘাটতির কারণে পেঁয়াজের মূল্য উপর দিকে ছুটেছে বলে শনিবার বেঙ্গালুরুর কর্মকর্তারা জানিয়েছেন। কর্নাটক রাজ্যের এগ্রিকালচারাল মার্কেটিং কর্মকর্তা সিদ্ধাগাঙ্গাইয়া বার্তা সংস্থা আইএএনএসকে বলেছেন, “প্রতি ১০০ কেজি (এক কুইন্টাল) পেঁয়াজের পাইকারী মূল্য সাড়ে পাঁচ হাজার রুপি থেকে ১৪ হাজার রুপি পর্যন্ত ওঠানামা করতে থাকায় বেঙ্গালুরুর কিছু খুচরা পণ্যের দোকানে পেঁয়াজের কেজি ২০০ রুপি ছুঁয়েছে।”

এ কারণে বেঙ্গালুরুর বাড়ি ও রেস্তোরাঁগুলো থেকে সবচেয়ে বেশি ব্যবহৃত প্রধান সব্জিটি নাই হয়ে গেছে বলে এনডিটিভি জানিয়েছে।

ভারতের পেঁয়াজের চাহিদা বার্ষিক ১৫০ লাখ মেট্রিক টন। কর্নাটকের বার্ষিক পেঁয়াজ উৎপাদনের পরিমাণ ২০ লাখ ১৯ হাজার মেট্রিক টন।

কিন্তু ফসল হানি ও ফসল তোলার পর নষ্ট হওয়ায় কর্নাটকের পেঁয়াজ উৎপাদন এবার ৫০ শতাংশ কম হয়েছে। ফসল তোলার সময় ভারি বৃষ্টিপাতের কারণেও প্রচুর পেঁয়াজ নষ্ট হয়। অবশিষ্ট পেঁয়াজ বাজারে এসেছে।

নভেম্বরে প্রতিদিন ৬০ থেকে ৭০ কুইন্টাল পেঁয়াজ কর্নাটকের বাজারগুলোতে আসতো, কিন্তু ডিসেম্বরে তা কমে অর্ধেকে নেমে এসেছে; এতে বাজারে পেঁয়াজ সঙ্কট দেখা দিয়েছে। 

পরিস্থিতি সামাল দিতে রাজ্যটির কৃষি উৎপাদন বাজার কমিটি (এপিএমসি) একটি সার্কুলার জারি করে ছুটির দিনেও পেঁয়াজ সরবরাহ অব্যাহত রাখা হবে বলে জানিয়েছে। “পাইকার ও খুঁচরা বিক্রেতাদের কাছে তেমন কোনো মজুত নেই। আশ্চর্যজনকভাবে কর্নাটক রাজ্যেরও পেঁয়াজ মজুত করে রাখার মতো পর্যাপ্ত ব্যবস্থা নেই,” বলেন সিদ্ধাগাঙ্গাইয়া। কর্নাটকের খাদ্য ও বেসামরিক সরবরাহ বিভাগ পেঁয়াজ মজুতকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে বলে এনডিটিভি জানিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ