শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

শ্রীলংকাকে হারিয়ে ফাইনালের স্বপ্ন টিকিয়ে রাখলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার: এস এ গেমস ফুটবলে শ্রীলংকাকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পেল বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার শ্রীলংকাকে ১-০ গোলে হারিয়ে প্রতিযোগিতায় টিকে থাকলো লাল-সবুজ জার্সিধারীরা।নিজেদের প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে ১-০ গোলে হারা বাংলাদেশ পরের ম্যাচ মালদ্বীপের সঙ্গে ১-১ গোলে ড্র করে। শিরোপা জয়ের মিশনে আসা জেমী ডে‘র শিষ্যদের জন্য তাই অবশিষ্ট ম্যাচগুলো পরিনত হয়েছে বাঁচা মরার লড়াইয়ে। তাই ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে শ্রীলংকার বিপক্ষে জয় ছাড়া কোনও পথ ছিল না জেমির ডে’র দলের। লংকানদের হারানোর পর এবার লাল-সবুজ দলটির মিশন স্বাগতিক নেপাল। ফাইনাল খেলতে হলে আগামী রোববার ওই ম্যাচটি তো জিততে হবেই, সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলোর ফলের দিকে।

গতকাল বৃহস্পতিবার কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের ওপর চড়াও হয়ে খেলেছে বাংলাদেশ। নাবীব নেওয়াজ জীবনের জায়গায় একাদশে সুযোগ পাওয়া মাহবুবুর রহমান সুফিল চমক দেখান শুরুতেই। দশম মিনিটে তার দেওয়া গোলেই এসএ গেমস ফুটবলে প্রথম জয় পেয়েছে বাংলাদেশ।লংকানদের চাপে রেখে এগিয়ে যেতে বেশি সময় লাগেনি বাংলাদেশের। ১০ মিনিটে জামাল ভূঁঁইয়ার ক্রসে বল পেয়ে যান সাদ উদ্দিন, তার বাড়ানো পাস থেকে লক্ষ্যভেদ করেন সুফিল। বল শ্রীলংকার এক ডিফেন্ডারের পায়ে জালে জড়ালে (১-০) এগিয়ে যায় বাংলাদেশ।

পিছিয়ে পড়া শ্রীলংকা দুটি আক্রমণ থেকে সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল। ২৬ মিনিটে তাদের এক ডিফেন্ডারের ফ্রি-কিক গোলরক্ষক আনিসুর রহমান জিকো প্রতিহত করেন। মিনিট চারেক পর মোহাম্মদ আকিবের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে হতাশ হতে হয় লংকানদের।প্রতিপক্ষের হতাশা আরও বাড়িয়ে দিতে যাচ্ছিল বাংলাদেশ। ৩৪ মিনিটে সুফিলের কাটব্যাক থেকে রবিউলের শট লঙ্কান গোলরক্ষক তালুবন্দি করলে ব্যবধান বাড়েনি বাংলাদেশের।এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করা বাংলাদেশকে বেশ পরীক্ষা দিতে হয়েছে। পাকির আলীর শিষ্যরা চাপ প্রয়োগ করেছে সমতায় ফিরতে। যদিও অ্যাটাকিং থার্ডে গিয়ে খেই হারানোয় সফলতা আসেনি। উল্টো নিজেদের গুছিয়ে নিয়ে জামালরা ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছে কয়েকবার। কিন্তু সুযোগগুলো কাজে লাগাতে পারেননি বদলি হিসেবে নামা রহমত-জীবনরা। শেষ পর্যন্ত সুফিলের গোলটাই জয় এনে দেয় বাংলাদেশকে।

বাংলাদেশ একাদশ:আনিসুর রহমান জিকো, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, সুশান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া, সাদ উদ্দিন, সুফিল, আল আমিন, রবিউল হাসান ও রিয়াদুল হাসান।

অনলাইন আপডেট

আর্কাইভ