বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

নৌ-শ্রমিকদের ১৫ দফা দাবিতে ২৬ নবেম্বর থেকে লাগাতার কর্মবিরতি

স্টাফ রিপোর্টার: শতভাগ খাদ্যভাতা ও সুপেয় পানির খরচ আদায়সহ ১৫ দফা দাবিতে আগামী ২৬ নবেম্বর মঙ্গলবার থেকে লাগাতার কর্মবিরতির বা ধর্মঘটের ঘোষণা দিয়েছেন নৌ-যান শ্রমিকদের সংগঠন নৌ-শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদ । ওইদিন রাত ১২টা ৩ মিনিট থেকে সব শ্রেণির জাহাজ, ট্রলার ও লঞ্চ চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন তারা।
গতকাল রোববার দুপুরে রাজধানীর সেগুণবাগিচাস্থ স্বাধীনতা হলে শ্রমিক অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে থেকে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের আহ্বায়ক সৈয়দ শাহাদাত হোসেন, যুগ্ম আহ্বায়ক শেখ মো. ওমর ফারুক, সদস্য সচিব জাহাঙ্গীর আলম বেপারী, শাহাজাহান হাওলাদার, এনায়েত হোসেন, ইব্রাহিম সমাস্টারসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।
সাংবাদিক সম্মেলন থেকে শ্রমিকরা নৌ শ্রমিকদের খোরাকি ভাতা চালু, জ্বালানি তেল সরবরাহের পাইপলাইন স্থাপনের সিদ্ধান্ত বাতিল, ডিজি শিপিংয়ের হয়রানি বন্ধ, সুনামগঞ্জের ছাতকের ভুয়া ইজারা বাতিল এবং নৌপথে চাঁদাবাজি বন্ধসহ ১৫ দফা দাবি জানান।
নৌ-যান শ্রমিক নেতারা বলেন, প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি দারিদ্র্য বিমোচন করে শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়নে সব শিল্পের মালিকদের আহ্বান জানিয়েছেন। তবে দেশের নৌযান মালিকরা শ্রমিকদের শতভাগ খাদ্যভাতা, সুপেয় পানির খরচ দিতে এক বছরের বেশি সময় ধরে বিভিন্ন অজুহাত দেখাচ্ছেন, যা কোনোভাবে মেনে নেওয়া যায় না। নৌযান শ্রমিকদের শতভাগ খাদ্য ভাতাসহ ১৫ দফা দাবি মেনে না নিলে ২৬ নবেম্বর থেকে দেশব্যাপী লাগাতার কর্মবিরতি পালন করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ