বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ব্যাংকের ওপর আস্থা হারাচ্ছেন বিশ্বের শীর্ষ ধনীরা

১৬ নবেম্বর, ব্লুমবার্গ, স্পুটনিক : ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্ট নতুন এক জরিপে বলছে বিশ্বের শীর্ষ ধনীদের অন্তত এক চতুর্থাংশ ব্যাংকে নয় নগদ টাকার ওপর ভরসা রাখছেন বেশি। জরিপে বিশ্বের ৩ হাজার ৪’শ ধনাঢ্য ও সংশ্লিষ্ট ব্যক্তির কাছ থেকে উপাত্ত সংগ্রহের পর তা বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। সিংহভাগ ধনীরা এও বলছেন আগামী বছর শেষ হবার আগেই বিরাট এক মন্দা বিশ্ব অর্থনীতিকে প্রবলভাবে ধাক্কা দিতে পারে। তাদের সবচেয়ে বড় দুশ্চিন্তার বিষয় যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য মত সংঘাত এবং বিষয়টিকে তারা শীর্ষ ভূ-রাজনৈতিক উদ্বেগ হিসেবেই দেখছেন। এরপর তাদের উদ্বেগ রয়েছে আগামী বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে। তারা এ নির্বাচন তাদের বিনিয়োগের ওপর ঝুঁকি সৃষ্টি করতে পারে বলে মনে করছেন। 

এছাড়া জরিপে সবাই একমত প্রকাশ করেছেন যে, আগামী বছরের শেষ নাগাদ বিশ্ব অর্থনীতিতে অস্থিরতা বৃদ্ধি পেতে পারে। অন্তত চার-পঞ্চমাংশ উত্তরদাতা এব্যাপারে সম্পূর্ণ একমত। ইউবিএস’এর ক্লাইন্ট স্ট্রাটেজি অফিসার পলা পোলিটো বলেন, ভূ-রাজনীতির দ্রুত পরিবর্তন ও পরিবেশ সারাবিশ্ব জুড়ে বিনিয়োগকারীদের মনে বড় ধরনের প্রভাব সৃষ্টি করেছে। কারণ এধরনের পরিস্থিতি বাজারের ওপর দ্রুত প্রভাব ফেলছে, প্রচলিত ব্যবসার মৌলিক পরিবর্তন না হলেও বিশ্ব জুড়ে একটি দেশের সঙ্গে অন্য দেশের সম্পর্কে পরিবর্তনও বিনিয়োগের ওপর প্রভাব ফেলছে।

চলতি মাসের শুরুতে বিশ্বের শীর্ষ ধনীদের সম্পদের পরিমান ২০১৫ সালের পর এই প্রথমবারের মত গত বছর ৪ শতাংশ হ্রাস পাওয়ার খবর প্রকাশ হয়। এদের মধ্যে এশিয়া-প্রশান্ত অঞ্চলের ধনীরাই বেশি ক্ষতিগ্রস্ত হন। যাদের সম্পদের পরিমান কমেছে ৮ শতাংশ। স্বাভাবিকভাবেই বিশ্বের ধনীরা তাই বাজার নিয়ে পুরোপুরি উদ্বেগমুক্ত নন।

অনলাইন আপডেট

আর্কাইভ