শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তরুণদের গবেষণার ওপর গুরুত্বারোপ

স্টাফ রিপোর্টার: তরুণদের গবেষণার ওপর গুরুত্বারোপ করে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘২য় বাংলাদেশ অর্থনীতি সম্মেলন-২০১৯’। টানা দ্বিতীয়বারের মতো এই অনুষ্ঠানটি আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকোনমিক্স স্টাডি সেন্টার।
গত বৃহস্পতিবার বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে শুরু হওয়া এই অনুষ্ঠানটি চলবে আজ শনিবার পর্যন্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এর মহাপরিচালক ড. কে এ এস মুরশিদ। বিশেষ অতিথি ছিলেন অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ও ইএসসির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. শফিক উজ জামান
অনুষ্ঠানের প্রধান অতিথিকে এ এস মুরশিদ আয়োজকদের অভিনন্দন জানিয়ে বলেন, গত কয়েক বছরে বাংলাদেশ আগের তুলনায় ব্যাপক উন্নতি করেছে। দেশে শিক্ষিতের হার বেড়েছে অনেকাংশে। বর্তমানের তরুণরা আগের সকল প্রজন্মের তুলনায় সবচেয়ে সুন্দর সময় পার করছেন। এ সময় তিনি তরুণদের আরও সাহসী হয়ে নতুন নতুন উদ্যোগ নেওয়ার অনুপ্রেরণা দেন এবং গবেষণায় আসার পরামর্শ দেন।
বিশেষ অতিথি ড. শফিক উজ জামান বলেন, শিক্ষার্থীরা তাদের পুঁথিগত পড়াশোনার পাশাপাশি নানা ধরণের জ্ঞান লাভ করতে পারছে এই সংগঠনটির মাধ্যমে। তিনি তাদের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।
অনুষ্ঠানের শুরুতে ইএসসির সভাপতি তাহমিদ হাসান ও সাধারণ সম্পাদক রাফিউল মাহমুদ চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানে সকলকে স্বাগত জানান। তাহমিদ হাসান আশা করেন এই সামিট পরবর্তী বছরগুলোতে এই বছরের ধারা বজায় রেখে আরও সাফল্যমন্ডিত হবে। রাফিউল মাহমুদ বলেন ‘ইএসসি তরুণদের চিন্তার ধারাগুলো প্রকাশের সুযোগ করে দিতে চায়।
এ বছরের সামিটের মূল প্রতিপাদ্য ‘অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও টেকসই জীবিকা নির্বাহ নিশ্চিতকরণ: প্রেক্ষাপট বাংলাদেশ’। এটিকে কেন্দ্র করেই শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, সুশাসন ইত্যাদি বিষয়ের ওপর সংলাপ, পলিসি বিতর্ক, গবেষণা প্রতিযোগিতা, বিষয়ভিত্তিক রচনা প্রতিযোগিতা ইত্যাদি আয়োজনে সাজানো হয়েছে সম্মেলনটি।
উল্লেখ্য, ১৯৭৩ সালে প্রতিষ্ঠার পর থেকে ইকোনমিক্স স্টাডি সেন্টার (ইএসসি) শিক্ষার্থীদের মধ্যে গবেষণা ও বৈষয়িক চিন্তার প্রসারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ