শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তুরস্ক যাচ্ছেন পেন্স ও পম্পেও

১৬ অক্টোবর, পার্সটুডে : সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান বন্ধ করার ব্যাপারে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানকে রাজি করাতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আংকারার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। তুর্কি প্রেসিডেন্ট এরইমধ্যে যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ করার পরও মার্কিন সরকার এই উদ্যোগ নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রী যুদ্ধবিরতিতে তুরস্ককে রাজি করানোর জন্য আংকারার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। এ সময় তিনি দাবি করেন, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক বাহিনী যে অভিযান চালাচ্ছে তা তার প্রশাসনের সবুজ সঙ্কেতের কারণে নয়।

ডোনাল্ড ট্রাম্প এ সময় আবারো বলেন, “আমরা আমাদের ছেলেদেরকে দেশে ফেরত আনতে চাই। ফলে এখন থেকে ওই এলাকার সবাইকে নিজেদের যার যার সহায় সম্পত্তি রক্ষা করতে হবে এবং আমরা বিষয়টি দেখব যে আসলে সেখানে কি হচ্ছে।"

 মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমরা তুরস্ককে যুদ্ধবিরতিতে রাজি করাতে জোরালোভাবে চেষ্টা করব কিন্তু তারা যদি যুদ্ধবিরতিতে রাজি না হয় তাহলে তাদের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আপনারা জানেন, এরই মধ্যে আংকারার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।”

এদিকে, বার্তা সংস্থা রয়টার্স বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে টেলিফোন সংলাপে এরদোগান সুস্পষ্টভাবে বলেছেন, উত্তর সিরিয়ায় তারা কখনো যুদ্ধবিরতিতে রাজি হবেন না।

অন্যদিকে, লন্ডনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, তুর্কি সমর্থিত সিরীয় গেরিলাদের হাতে সিরিয়াযর সরকারি সেনা নিহত হয়েছে। তবে তুরস্ক বলেছে, সিরিয়ার সেনারা তুরস্কের ওপর হামলা চালিয়েছে এবং তাতে হতাহতের ঘটনা ঘটেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ