শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

চট্টগ্রাম ওয়াসার পানির মূল্য বৃদ্ধির বিরুদ্ধে গণঅধিকার ফোরামের হুঁশিয়ারি

চট্টগ্রাম ব্যুরো: ১৫ অক্টোবর মঙ্গলবার সকাল ১০টায় গণ-অধিকার ফোরাম চট্টগ্রাম চান্দগাঁও থানা শাখার উদ্যোগে চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ ৬২% পানির মূল্য বৃদ্ধি করে মন্ত্রী পরিষদের সভায় অযৌক্তিক প্রস্তাব পাঠানোর প্রতিবাদে ৫নং মোহরা ওয়ার্ডের কামাল বাজার, কাপ্তাই রাস্তার মাথায় লিফলেট বিতরণ করা হয়।
 লিফলেট বিতরনের পূর্বে কবির টাওয়ার চত্বরে আয়োজিত জনতার সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে গণ-অধিকার ফোরামের উপদেষ্টা ও বিজিএমইএ এর সাবেক প্রথম সহ-সভাপতি   এরশাদ উল্লাহ বলেন, ইতিমধ্যে বিদ্যুৎ বিল, গ্যাস বিল, সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্সের ফি অযৌক্তিকভাবে বৃদ্ধি করে ৭০ লক্ষ নগরবাসীকে চরম দুর্ভোগের দিকে টেলে দিয়েছে। অথচ দুর্নীতিবাজ কর্মকর্তারা ‘গ্যাস কোম্পানীগুলোর মিটার রিডারদের মতো ওয়াসার মিটার রিডাররাও কোটি কোটি টাকার মালিক বনে গেছে। সিস্টেম লসের নামে পানি চুরি, অপচয় বন্ধ না করে, ভৌতিক বিল ও অতিরিক্ত বিলের নামে গ্রাহক হয়রানি ভোক্তাদের জন্য অসহনীয় অসন্তোষের কারণ হতে পারে। তিনি আরও বলেন, চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ ৬২% পানির মূল্য বৃদ্ধি করে মন্ত্রী পরিষদের সভায় যে প্রস্তাব পাঠিয়েছেন তা অনতিবিলম্বে প্রত্যাহার করে নিয়ে আসুন। অন্যতায় ৭০ লক্ষ নগরবাসীকে নিয়ে বৃহত্তর আন্দোলনের কর্মসূচী ঘোষণা করতে বাধ্য হব। প্রধান বক্তা গণ-অধিকার ফোরামের মহাসচিব এম.এ হাশেম রাজু বলেন, নগরবাসীর সাথে যাচাই-বাচাই ও গণশুনানী না করে ওয়াসা কর্তৃপক্ষ স্বৈরাচারী কায়দায় পানির মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নিতে পারেন না, এটা বেইনী। ইতিপূর্বে ওয়াসা কর্তৃপক্ষ নগরীর অনেক এলাকায় ময়লামুক্ত, দুর্গন্ধমুক্ত, স্বাস্থ্যসম্মত পানির সরবরাহ করতে পারে নাই। ওয়াসার অধিকাংশ গ্রাহকই মধ্যবিত্ত ও নিু আয়ের মানুষ। এই শ্রেণির মানুষ নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপন্য ও সেবা সার্ভিসের মূল্য বৃদ্ধির যন্ত্রণায় জর্জরিত। দয়াকরে লক্ষ লক্ষ গ্রাহককে দুর্ভোগ ও দুঃসহ জীবনযাপনের দিকে টেলে দিবেন না।
গণ-অধিকার ফোরাম চান্দগাঁও থানা শাখার সভাপতি মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক এম.ফিরোজ খানের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সহ-প্রচার সম্পাদক মোহাম্মদ ইয়াছিন, কেন্দ্রীয় সহকারী মহাসচিব হাজী মোস্তফা কামাল উদ্দিন, কেন্দ্রীয় যোগাযোগ বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম শাহীন, কেন্দ্রীয় সহ-যোগাযোগ বিষয়ক সম্পাদক মোহাম্মদ ওসমান, সদস্য মোহাম্মদ জামাল উদ্দিন, সদস্য মোহাম্মদ কামাল উদ্দিন, গণ-অধিকার ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সভাপতি ছাত্রনেতা মোহাম্মদ নজরুল ইসলাম, সহ সম্পাদক জামশেদ আলম সাদ্দাম, সহ-যোগাযোগ বিষয়ক সম্পাদক মনিরুল ইসলাম, গণ-অধিকার ছাত্র ফ্রন্ট চান্দগাঁও থানার যুগ্ম আহবায়ক এম.এ মুন্না খান, মোহাম্মদ মোহরম আলী, কেন্দ্রীয় সহ-আইটি সম্পাদক হাসান রুহানী প্রমূখ। সভাপতির বক্তব্যে ইলিয়াছ চৌধুরী বলেন, স্বাধীনতার পর থেকেই বাংলাদেশ সরকারর রাজস্ব আয়ের ১০০% এর মধ্যে ৮০% যোগান দিয়ে আসছে চট্টগ্রাম। আজ সেই চট্টগ্রামবাসী অবহেলিত। এই বৈষম্যমূলক আচরণ বন্ধ করুন।

অনলাইন আপডেট

আর্কাইভ