শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

মংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো গার্মেন্ট পণ্য যাচ্ছে বিদেশে

খুলনা অফিস : মংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো গার্মেন্ট পণ্য রফতানি শুরু হয়েছে। মঙ্গলবার দুপুরে ৪০ ফিট কন্টেইনারে করে ৭৫০ বান্ডিলে ২০ হাজার ৫৬৮ পিস  সোয়েটার রফতানি করা হয়েছে। হংকং এর পতাকাবাহী এমভি মার্কস ওয়ালগেস জাহাজে এ পণ্য রফতানি করা হয় বলে জানান মংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল। এ পণ্য জার্মানির হামবুর্গ বন্দরে যাবে।
মোস্তফা কামাল আরও জানান, ‘মংলা বন্দর দিয়ে তৈরি পোশাক রফতারির কার্যক্রম শুরু হওয়ায় এ বন্দরের গুরুত্ব বাড়বে। সুযোগ সুবিধার কথা চিন্তা করে রফতানিকারকরা এ বন্দর ব্যবহার করবেন।’
মংলা বন্দর দিয়ে প্রথমবারের মতো গার্মেন্ট পণ্য রফতানি করা সিএন্ডএফ (কাস্টম ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট) শেখ রফিকুর রহমান বলেন, ‘আগে কাস্টমসের মাধ্যমে গার্মেন্ট পণ্য বিদেশে রফতানি করতাম আমরা। কিন্তু মংলা বন্দরের মাধ্যমে এবারই প্রথম। মূলত আমাদের পরামর্শেই বন্দর কর্তৃপক্ষ এ উদ্যোগ গ্রহণ করে।’
দুপুরে বন্দর জেটিতে গার্মেন্ট পণ্য রফতানির সময় সংশ্লিষ্ট এজেন্ট ছাড়াও মংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, সহকারী ট্রাফিক ম্যানেজার মো. কুদরত আলী ও ট্রাফিক কর্মকর্তা মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।
জিনিয়াকে বহিষ্কারের প্রতিবাদে খুবিতে মানববন্ধন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ও ইংরেজি পত্রিকা ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কারের প্রতিবাদে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) মানববন্ধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে খুবির হাদী চত্বরে গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষক সহকারী অধ্যাপক মামুনুর রশিদ, সহকারী অধ্যাপক ছোটন দেবনাথ, প্রভাষক শরিফুল ইসলামসহ বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষার্থীরা।
এসময় শিক্ষকরা অবিলম্বে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, শিক্ষার্থীদের যেকোনো যৌক্তিক দাবিতে শিক্ষক হিসেবে আমাদের সমর্থন রয়েছে। এমন ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে সারাদেশের সাংবাদিকতা বিভাগ, ক্যাম্পাস সাংবাদিকতার সংগঠন ও শিক্ষার্থীরা প্রতিবাদমুখর হয়ে উঠুক এবং দ্রুত জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হোক।
সম্প্রতি ফাতেমা তুজ জিনিয়াকে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস ও বিশ্ববিদ্যালয় পরিপন্থি সংবাদ প্রকাশের অভিযোগে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করে প্রশাসন। জিনিয়া বশেমুরবিপ্রবির আইন বিভাগের শিক্ষার্থী।

অনলাইন আপডেট

আর্কাইভ