শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ন্যাপিড’র সিদ্ধান্তে ভারতীয় পেঁয়াজের দাম দ্বিগুণ

হিলি সংবাদদাতা : ভারতে কাঁচা পণ্যের মূল্য নির্ধারণ সংস্থা ন্যাপিড বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে রপ্তানি মূল্য দ্বিগুন করায় হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম। ২ দিনে ব্যবধানে প্রকারভেদে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা বেড়ে বন্দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। যে পেঁয়াজ বৃহস্পতিবার বন্দরে বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪২ টাকা কেজি দরে।
ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা “ন্যাপিড” গত শুক্রবার হঠাৎ করে পেঁয়াজের রফতানি মূল্য সাড়ে ৩শ ডলার থেকে বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নিধারণ করে। ফলে বন্ধ হয়ে যায় বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি।
আগের দেয়া সাড়ে ৩শ’ ডলারে এলসি গুলোর বিপরিতে ভারতের কাষ্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রফতানির অনুমতি না দেয়ায় গত শনিবার থেকে বিপাকে পড়ে দেশের পেঁয়াজ আমদানিকারকরা।
গতকাল রোববার বিভিন্ন ব্যাংকে পুরনো এলসি গুলো পুনরায় সংশোধন করে নতুন এলসি করে পেঁয়াজ আমদানি করছেন আমদানিকারকরা।
এতোদিন প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৩শ থেকে সাড়ে ৩শ মার্কিন ডলারে আমদানি করা হলেও এখন থেকে প্রতি মেট্রিক টনপেঁয়াজ ৮৫২ মার্কিন ডলারে ব্যবসায়ীদের আমদানি করতে হচ্ছে।
আমদানিকারক-মাহফুজার রহমান বাবু জানায়, বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। গতকাল রোববার ৮৫২ ডলারে আমদানি করা পেঁয়াজ পাইকারী বাজারে বিক্রি হচ্ছে প্রতিকেজি ৬০ থেকে ৬৫ টাকা দরে। এদিকে ভারত সরকার পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে দেয়ায় দেশের খোলা বাজারে পেঁয়াজের দাম আরও বেড়ে যাবার আশংখ্যা করছেন তারা।
হিলি অগ্রণী ব্যাংক ম্যানেজার আফতাবুজ্জামান বলেন, হঠাৎ করে পিঁয়াজের এলসির বিপরীতে ডলার মূল্য বৃদ্ধির কারণে ব্যাবসায়ীরা পুরনো এলসি সংশোধন করছে। আবার অনেকে ৮৫২ ডলারে নতুন এলসি খুলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ