শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ

চান মিয়া : বিশ্বমানের জ্ঞানার্জনের উল্লসিত চিন্তা-চেতনা, উজ্জীবিত মেধা-মনন, অত্যাধুনিক সভ্যতা বির্নিমাণে, নৈতিক, সামাজিক, শারীরিক, মানসিক বুদ্ধিবৃত্তিক বিকাশ, দক্ষ গতিশীল দীপ্ত উৎকর্ষ সাধন, কঠোর নিয়ম-শৃঙ্খলা আর স্ব-মহিমায় উদ্ভাসিত একটি মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ‘বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।’
উত্তরবঙ্গের প্রবেশ পথ এ দেশের প্রাচীনতম ও বৃহৎ নগর ‘পৃন্ড্রনগর’ করতোয়া নদীর তীরে গড়ে ওঠা শিল্পনগরী জেলা বগুড়ার শাজাহানপুর উপজেলাধীন বগুড়া (মাঝিড়া) সেনানিাবাসের প্রবেশপথে (সেনাসরণি-ট্যাংক গেট) এবং বগুড়া-ঢাকা মহাসড়কের পশ্চিম পাশের এ শিক্ষা প্রতিষ্ঠানটি অবস্থিত।
এক সময় ইংল্যান্ডে দুই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ছিল; একটি হলো পাবলিক স্কুল এবং অপরটি গ্রামার স্কুল। পাবলিক স্কুলে জীবনবোধের দিক-নির্দেশনামূলক, সুনির্দিষ্ট পাঠ পরিকল্পনা, জবাবদিহিতা, স্বচ্ছতা, কঠোর  নিয়ন-নীতি, সামরিক কায়দায় জীবনপ্রণালীর অনুশীলন, নৈতিকতা অর্জনসহ উন্নত ও মানসম্মত শিক্ষা প্রদান করা হতো। এটিকে আবার অভিজাত স্কুল বলা হতো। অপরটি সাধারণ মানের স্কুল।
ইংল্যান্ডের পাবলিক স্কুলের কারিকুলাম ও এদেশের কারিকুলাম মাথায় রেখে এবং এ দু’য়ের মধ্যে সমন্বয় সাধন করে তৎকালীন এরিয়া কমান্ডার ও জিওসি মেজর জেনারেল  আমজাদ আহমেদ চৌধুরী ও তার অধীনস্থ কয়েকজন সামরিক অফিসার এই শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত করেন।
প্রতিষ্ঠালগ্নে বগুড়া ক্যান্টনমেন্টের বগুড়া সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) একটি কক্ষে শ্রেণি কার্যক্রম শুরু হয়। সেটি ছিল ১৯৭৯ সাল এবং ছাত্র-ছাত্রী ছিলো মাত্র ১২ জন। উল্লেখ্য যে, স্বাধীনতার পর সুপরিকল্পিতভাবে ও সুসজ্জিতভাবে বগুড়া ক্যান্টনমেন্ট প্রতিষ্ঠা করা হয়। এই সেনানিবাসে কর্মরত সেনা কর্মকর্তা, সেনাসদস্য, অবসরপ্রাপ্তদের সন্তান ও পোষ্যদের উন্নত ও আদর্শ শিক্ষার প্রয়োজনীয়তা অনুভূত হওয়ায় এ শিক্ষাপ্রতিষ্ঠান টি প্রতিষ্ঠিত হয়। ১৯৭৯ সালে সেনাসরণির দক্ষিণ পার্শ্বে মহাসড়কের পশ্চিমপাশে ৬ একর জমির ওপর ভিত্তি স্থাপন করেন তৎকালীন  রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমান এবং একই বছরের মার্চে তিনি ইংরেজি বর্ণমালার ‘এইচ’ আকৃতির দ্বিতল ভবনের শুভ উদ্বোধন করেন। বর্তমানে ১৪.৫ একর জমির ওপর এর সুবিশাল ও সুসজ্জিত ক্যাম্পাস। অতীতের সকল প্রয়োজন ছাড়িয়ে এখন উত্তরবঙ্গের তথা বগুড়া ও এর পার্শ্ববতী জেলাসমূহের শিক্ষার্থীর মানসম্মত শিক্ষাদানের অভিষ্ট লক্ষ্য ও সুপ্ত প্রতিভাকে উপযোগী পরিবেশে পরিচর্যার মাধ্যমে ভবিষ্যতের বুনিয়াদ, সু-নাগরিক, সচেতন ও আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার কাজ করে যাচ্ছে এ শিক্ষা প্রতিষ্ঠানটি।
প্রথমে এ প্রতিষ্ঠানের জন্য মি. শিবেন্দ্রনাথ ভৌমিককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসাবে নিয়োগ প্রদান করা হয়। পরবর্তীতে সহকারি অধ্যাপক মি. আব্দুল হান্নানকে স্থায়ীভাবে অধ্যক্ষ হিসাবে নিয়োগ করা হয়। জানা যায়, অধ্যক্ষ আব্দুল হান্নান অত্যন্ত পরিশ্রমী ছিলেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৮১ সালে নবম শ্রেণির যাত্রা শুরু হয় এবং রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের স্বীকৃতি লাভ করাসহ ছাত্রাবাস ও শিক্ষক-শিক্ষিকাদের জন্য আলাদা স্টাফ কোয়ার্টার নির্মাণ শুরু হয়। ১৯৮২ সালে ছাত্রাবাসে ৬০ জন শিক্ষার্থীকে নিয়ে সম্পূর্ণ ক্যাডেট কলেজের রীতি-নীতি, নিয়ম মাফিক পরিচালিত হতো। শিক্ষকরা স্টাফ কোয়ার্টারে বসবাস করতে থাকেন। চাহিদার প্রেক্ষিতে ও প্রয়োজনের তাগিদে ১৯৮৪ সালে কলেজ শাখা চালু হয় এবং ছাত্রাবাসটি বিলুপ্ত ঘোষণা করা হয়। ১৯৯৬ সালে তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ প্রতিষ্ঠানটিতে পরিদর্শনে এসে ৫ লক্ষ টাকা অনুদান প্রদান করেন। ১৯৯০ সালে তৎকালীন জিওসি মেজর জেনারেল রফিক-উল-ইসলাম কলেজ শাখাকে পৃথক করার জন্য উদ্যোগ গ্রহণ করেন। এ জন্য মাসব্যাপী মীনা বাজার পরিচালনাসহ দানশীল শিক্ষানুরাগীদের সাথে মতবিনিময় ও এরিয়ার বিভিন্ন ইউনিটে সহযোগিতা কামনা করলে অনেক অর্থ সংগ্রহ হয় এবং সেনাসদর থেকে ৯৫ লক্ষ টাকা উন্নয়নের জন্য বরাদ্দ করা হয়। ১৯৯৬-৯৭ সালে বিএ, বিএসএস, বি.কম কোর্স চালু করা হয় এবং দু’বছর পর অনিবার্য কারণে তা বিলুপ্ত করা হয়।  বিগত বছরগুলোর ফলাফলের দিকে তাকালে দেখা যায়, রাজশাহী বিভাগে তথা উত্তরবঙ্গের সেরা শিক্ষা প্রতিষ্ঠান এটি। প্রাথমিক শিক্ষা সমাপনী ২০১১ সালে শতভাগ পাস, ২০১২ সালে শতভাগ পাস, ২০১৩ সালে শতভাগ পাস ও বিভাগের মধ্যে প্রথম স্থান, এবং ২০১৪ সালে শতভাগ পাস ও রাজশাহী বিভাগের মধ্যে পঞ্চম স্থান অর্জন,২০১৫ সালে শতভাগ পাস করেছে।
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ২০১১ সালে শতভাগ পাস ও বোর্ডে পঞ্চম স্থান, ২০১২ সালে শতভাগ পাস ও বোর্ডে তৃতীয় স্থান, ২০১৩ শতভাগ পাস ও প্রথম স্থান, ২০১৪ সালে শতভাগ পাস ও বোর্ডে প্রথম স্থান অর্জন, ২০১৫ সালে শতভাগ পাস করেছেন।
এসএসসি ফলাফলে ২০১১ সালে শতভাগ পাস ও  বোর্ডে নবম স্থান, ২০১২ সালে শতভাগ পাস ও বোর্ডে পঞ্চম স্থান, ২০১৩ সালে শতভাগ পাস ও বোর্ডে অষ্টম স্থান, ২০১৪ সালে শতভাগ পাস ও বোর্ডে প্রথম স্থান, ২০১৫ সালে শতভাগ পাস ও বোর্ডে প্রথম স্থান অর্জন, ২০১৫ সালে শতভাগ পাস করেছে। এইচএসসি ফলাফলে ২০১১ সালে পাসের হার ৯৯.৫১% ও বোর্ডে চতুর্থ স্থান, ২০১২ সালে শতভাগ পাস ও বোর্ডে চতুর্থ স্থান, ২০১৩ সালে পাসের হার ৯৯.৭০% ও বোর্ডে চতুর্থ স্থান, ২০১৪ সালে পাসের হার ৯৯.৫৭% ও বোর্ডে প্রথম স্থান অর্জন, ২০১৫ সালে পাসের হার ৯৯.৮৬% এবং ২০১৬ সালে পাসের হার ৯৮.৬৫ % করেছে। এছাড়াও এ প্রতিষ্ঠানের সার্বিক ফলাফল, ধারাবাহিক সাফল্যতা আর উৎকর্ষের ভিত্তিতে ২০১১ ও ২০১৩ সালে সেনাবাহিনী প্রধান ট্রফি লাভ করে, যা এ শিক্ষাপ্রতিষ্ঠানের  শিক্ষা ও সেবার মানকে উজ্জীবিত ও উন্নীত করে তোলে। সাম্প্রতিক উন্নয়ন কর্মকা-ের মধ্যে উল্লেখযোগ্য হলো : অটোমেশন সিস্টেম প্রণয়ন, ৩টি কমনরুম,ইনডোর প্লেরুম, ল্যাবরেটরি ও ল্যাংগুয়েজ ল্যাব সংবলিত তিনতলা ভবন নির্মাণ,চার বিষয়ের (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও গণিত) এর জন্য সুসজ্জিত ল্যাবরেটরি স্থাপন, ২৪০০ বর্গফুটের স্টোররুম নির্মাণ, সাবমার্সিবল পাম্পসহ চারটি ওয়াটার পয়েন্ট, অতিরিক্ত আরো ১৫টি সিসি ক্যামেরা, প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম স্থাপন করা হয়েছে।
দেশের শিক্ষার হার বৃদ্ধিসহ পরীক্ষায় পাসের হারও বৃদ্ধি পাচ্ছে। সে তুলনায় মানসম্মত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংখ্যা সীমিত, সীমিত আসন সংখ্যাও। ফলে অর্ধিকাংশ ছাত্রছাত্রী নিজের পছন্দ মতো ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পাচ্ছেনা। কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে লেজুরবৃত্তি ছাত্র রাজনীতি থাকায় দলাদলির কারণে লেখাপড়া বিঘœসহ মান নিয়েও প্রশ্ন উঠছে, শঙ্কা জাগছে। পক্ষান্তরে, অনেক ছাত্রছাত্রী ও অভিভাবক এখন ছাত্র রাজনীতিমুক্ত শিক্ষা অঙ্গনের কথা ভাবছেন। সময়ের প্রয়োজনে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজসহ সকল সেনানিবাসে অবস্থিত পাবলিক স্কুল অ্যান্ড কলেজকে বিশ্ববিদ্যালয় কলেজে রূপান্তরিত করা প্রয়োজন।
মুক্তিযুদ্ধের চেতনা ও শিক্ষাবান্ধব সরকারের প্রধানমন্ত্রী, জনদরদী, শিক্ষানুরাগী জননেত্রী শেখ হাসিনা, নন্দিত শিক্ষামন্ত্রী, বাংলাদেশ সেনাবাহিনীর সাঁজোয়া কোরের একমাত্র চৌকষ দক্ষ অফিসার ও সেনাবাহিনীর সর্বোচ্চ পদে অলংকৃত আসনে আসীন সেনাপ্রধান, বর্তমান এই শিক্ষাপ্রতিষ্ঠানের চৌকষ দিক নির্দেশনাকারী প্রধান পৃষ্ঠপোষক বগুড়া অঞ্চলের এরিয়া কমান্ডার ও ১১ পদাতিক ডিভিশনের সেনা.কমান্ডিং অফিসার মেজর জেনারেল মুহাম্মদ মোশফেকুর রহমান, এসইউপি, এনডিসি, পিএসসি, সুদক্ষ সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল ইহ্তেশামুস সামাদ চৌধুরী, এনডিসি, পিএসসি, ও অধ্যক্ষ লে. কর্ণেল বদরুল আহসান, পিএসসি বিষয়টির প্রতি সু-দৃষ্টি দিবেন বলে প্রত্যাশা করছি।
পরীক্ষণ ও মডেল হিসেবে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কে জরুরী ভিত্তিতে বিশ্ববিদ্যালয় কলেজ হিসাবে ঘোষণা করা জন্য ‘শিক্ষা অধিকার’ জোর দাবি জানাচ্ছে।
কেননা, ‘শিক্ষা অধিকার’ এ মুহূর্তে মনে করে, সামাজিক অবক্ষয়, ইভ্টিজিং, সমাজ ও রাষ্ট্রীয় পর্যায়ে ঘুষ, দুর্নীতি, অনৈতিকতা, মেধাশূন্য মূল্যবোধহীনতা, দলাদলি ছাত্ররাজনীতি, দলীয় ছাত্ররাজনীতির পরিচয়ে টেন্ডারবাজি, চাঁদাবাজি, পেশিশক্তির অপব্যবহার, তন্দ্রাচ্ছন্নতা ও সর্বনাশা মাদকাসক্তিতে নিমজ্জিত যুবপ্রাণ এবং অপসংস্কৃতির প্রসারে দেশে শিক্ষাক্ষেত্রে যে অরাজক পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা থেকে জাতির অতিসত্ত্বর পরিত্রাণের জন্য কিছুটা হলেও জাতিকে নিরপেক্ষ মেধাশক্তি প্রদানের জন্য এ শিক্ষাপ্রতিষ্ঠানকে উন্নীত ধাপে এগিয়ে নিতে হবে। 
প্রয়োজনবোধে অধ্যক্ষ পদে অলংকৃত আসনটি ব্রিগেডিয়ার জেনারেল পদবীতে উন্নীত করে এ শিক্ষাপ্রতিষ্ঠানকে বিশ্ববিদ্যালয় কলেজে রূপান্তরিত করা এখন সময়ের দাবি এমন প্রত্যাশা সচেতন অভিভাবকদের।

অনলাইন আপডেট

আর্কাইভ