শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

কুরআন অনেক বেশি নারীবাদী কিন্তু অধ্যয়ন করি না বলে বুঝি না

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেছেন, কোরআন অনেক বেশি নারীবাদী কিন্তু অধ্যয়ন করিনা বলে বুঝিনা। ইসলাম নারীকে তার প্রাপ্য মর্যদা দিয়েছে। 

গত শনিবার কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এর সেন্টার ফর ইউনিভার্সিটি রিকয়ারমেন্ট কোর্সেস (সেনার্ক) আয়োজিত ‘ ইসলামের উত্তরাধিকার আইনে মহিলাদের প্রাপ্য অংশ: একটি পর্যালোচনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যেপ্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী এ অভিমত ব্যক্ত করেন। সেনার্কের এসোসিয়েট প্রফেসর এইচ এম আতাউর রহমান নাদভীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি’র ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান। নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন, আইআইইউসি’র  শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. শাফিউদ্দিন মাদানী, সহকারী অধ্যাপক মোঃ শাহ জালাল, ফিমেল জোন ইনচার্জ নাজনিন জাহান চৌধুরী এবং দা’ওয়াহ এ- ইসলামিক স্টাডিজ বিভাগের,চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুল হক। এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেনার্কের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ শফিউল আলম ভুঁইয়া।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী বলেন, বিজ্ঞান দিয়ে ইসলামকে বুঝতে ও বোঝাতে হবে। তিনি গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করার উপর গুরুত্বারোপ করেন। মূল প্রবন্ধে আইআইইউসি’র সেনার্কের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ শফিউল আলম ভুঁইয়া  বলেন, ইসলামী জীবন বিধানের বিশেষ বৈশিষ্ট্য ও অপার সৌন্দর্য হলো এর উত্তরাধিকার বিধান। এ বিধানে মহান আল্লাহ মানুষের জীবদ্দশায় তার সকল প্রয়োজনের কথা যেমনিভাবে বিবেচনায় রেখেছেন, তেমনি তার মৃত্যুর পরও তার রেখে যাওয়া সম্পদ নিয়ে যেন কোনো বিশৃংখলা সৃষ্টি না হয় এবং প্রকৃত প্রাপকেরা যেন এর উত্তরাধিকারী হতে পারে সে লক্ষ্যে সুস্পষ্ট বিধান প্রণয়ন করেছেন। ইসলামী জীবন বিধানে মহিলাদেরকে কিংবা অন্য কাউকেই ঠকানোর তো প্রশ্নই আসে না; বরং নারী ও পুরুষ উভয়ের বেলায়ই তার প্রয়োজন ও চাহিদা এবং তার সাথে সম্পৃক্ত অন্যদের প্রয়োজন ও চাহিদাকেই সর্বোচ্চ গুরুত্ব প্রদান করা হয়েছে। সেই সাথে একজন নারীর আপদকালীন নিরাপত্তার কথাকেও বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। প্রবন্ধটিতে আরো প্রমাণ করা হয়েছে যে, সার্বিক বিবেচনায় ইসলামের উত্তরাধিকার আইনে একজন পুরুষকে নয়, বরং একজন নারীকেইঅধিক অংশ দেয়া হয়েছে।  প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ