শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বেতনের ১০ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছে বিটিএ

গতকাল রোববার বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে ১০% কর্তনের প্রজ্ঞাপন বাতিল এবং অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট পুনর্গঠনের দাবিতে বাংলাদেশ শিক্ষক সমিতির উদ্যোগে অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাও কর্মসূচি পালন করলে পলাশির মোড়ে পুলিশ বাধা দেয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : সরকারি শিক্ষক-কর্মচারিদের বেতন থেকে ১০ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন বাতিলসহ তিন দফা দাবিতে অবসর সুবিধা বোর্ড এবং কর‌্যাণ ট্রাস্ট অফিস ঘেরাও করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি(বিটিএ)। অযুক্তিক কর্তনের গেজেট বাতিল করা না হলে আবারও আন্দোলনের যাবে শিক্ষক নেতারা।
গতকাল রোববার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ঘেরাও পূর্ব সমাবেশে এ দাবি জানান তারা। এসময় উপস্থিত ছিলেন, সমিতির সভাপতি অধ্যক্ষ বজলুর রহমান মিয়া, সাধারণ সম্পাদক অধ্যক্ষ কাওছার আলী শেখ। এছাড়াও ঘেরাও কর্মসূচিতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয়,অঞ্চল,মহানগর, জেলা ও উপজেলার শিক্ষক নেতারা।
কাওছার আলী শেখ বলেন, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে দীর্ঘ দিন ধরেই শিক্ষকরা নিয়মতান্ত্রিক আন্দোলন করে আসছে। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রী নির্বাচনের আগে ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা প্রদানের ঘোষনা দেন। এতে শিক্ষকরা আনন্দিত হয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। কিন্তু সে আনন্দ স্থাযী হয়নি।
২০১৭ সালের ১৫ জুন এবং ২০জুন ২০১৭ সালে অবসর সুবিধা বোর্ড শিক্ষক কর্মচারিদের ১০ শতাংশ কর্তনের দুটি প্রজ্ঞাপন জারি করে। যা অবৈধ এবং অমানবিকও বটে। এ ঘটনার প্রতিবাদের পর ১৭ ডিসেম্বর ২০১৮ সালে তা আবার প্রত্যাহার করে নেয়। কিন্তু কোন আলোচনা ছাড়াই গত ১৫ এপ্রিল থেকে ১০ শতাংশ বেতন কর্তন করে নিচ্ছে। এটি কোনভাবেই মেনে নেয়া যায় না। এ দাবি আদায়ে প্রয়োজনে আবারও রাজপথে নামবে শিক্ষক সমিতি।
এসময় তারা তিন দফা দাবি তুলে ধরেন। শিক্ষক-কর্মচারিদের বেতন থেকে ১০ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন বাতিল করতে হবে। অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট পুনর্গঠনের দাবি এবং ঈদ উল আযহার আগেই উৎসব ভাতা এবং বাড়ি ভাড়া পরিশোধের দাবি জানান তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ