শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

প্রধান দুই প্রতীকের মধ্যে ভোটের ‘অস্বাভাবিক’ ব্যবধানেও রেকর্ড

সরদার আবদুর রহমান : নির্বাচন কমিশন প্রকাশিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলে দেখা যায়, প্রধান দুই প্রতীকের মধ্যে ভোটের ‘অস্বাভাবিক’ ব্যবধানেও রেকর্ড সৃষ্টি হয়। বেশীরভাগ আসনেই দেখা যায় নৌকার ভোট প্রাপ্তি যেখানে ২ লাখ থেকে ৩ লাখ পর্যন্ত ছাড়িয়ে গেছে, সেখানে ধানের শীষ ৪ হাজার থেকে ৩০ হাজার অতিক্রম করতে পারেনি। বিশেষত দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে যেখানে ধানের শীষের বরাবর আধিপত্য বজায় থাকতে দেখা যায় সেখানে নৌকার মহাউল্লম্ফন ঘটতে দেখা যাচ্ছে। এই ঘটনাকে ‘বিস্ময়কর’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।
কয়েকটি আসনের নমুনা : উত্তর ও দক্ষিণাঞ্চলের প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, ঠাকুরগাঁও-২ আসনে নৌকার ভোট ২ লাখ ২৪ হাজার আর ধানের শীষের ভোট মাত্র ৪ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৮০% থেকে প্রায় শতভাগ পর্যন্ত। লালমনিরহাট-১ আসনে নৌকার ভোট ২ লাখ ৬৪ হাজার আর ধানের শীষের ভোট মাত্র ১২ হাজার। ভোট কাস্ট দেখানো হয়েছে ৮০% থেকে ১০০% ভাগ পর্যন্ত।
বগুড়া-১ আসনে নৌকার ভোট ২ লাখ ৬৭ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১৬ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৮৫% থেকে ১০০% ভাগ পর্যন্ত। বগুড়া-৫ আসনে নৌকার ভোট ৩ লাখ ৩১ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৪৯ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৮০% থেকে ১০০% ভাগ পর্যন্ত।
রাজশাহী-৪ আসনে নৌকার ভোট ১ লাখ ৯০ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১৪ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯০% ভাগ পর্যন্ত। নাটোর-১ আসনে নৌকার ভোট ২ লাখ ৪৬ হাজারের বেশি আর ধানের শীষের ভোট ১৫ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ১০০% পর্যন্ত।
নাটোর-২ আসনে নৌকার ভোট ৩ লাখ ৬০ হাজারের বেশি আর ধানের শীষের ভোট ১৩ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯০% পর্যন্ত। নাটোর-৩ আসনে নৌকার ভোট ২ লাখ ৩০ হাজারের বেশি আর ধানের শীষের ভোট ৮ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৮% পর্যন্ত। নাটোর-৪ আসনে নৌকার ভোট ২ লাখ ৮৬ হাজারের বেশি আর ধানের শীষের ভোট প্রায় ৭ হাজার মাত্র। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯২% পর্যন্ত।
পাবনা-১ আসনে নৌকার ভোট ২ লাখ ৮১ হাজারের বেশি আর ধানের শীষের ভোট ১৫ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৮% পর্যন্ত। পাবনা-২ আসনে নৌকার ভোট ২ লাখ ৪২ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৫ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ১০০% পর্যন্ত। পাবনা-৫ আসনে নৌকার ভোট ৩ লাখ ২১ হাজারের বেশি আর ধানের শীষের ভোট ২০ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৫% পর্যন্ত।
সিরাজগঞ্জ-১ আসনে নৌকার ভোট ৩ লাখ ২৪ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১ হাজার। ভোট কাস্ট দেখানো হয়েছে ৯০% থেকে ১০০% পর্যন্ত। সিরাজগঞ্জ-২ আসনে নৌকার ভোট ২ লাখ ৯৪ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১৩ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৮৫% থেকে ১০০% পর্যন্ত। সিরাজগঞ্জ-৩ আসনে নৌকার ভোট ২ লাখ ৯৮ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ২৪ হাজারের বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ১০০% পর্যন্ত। সিরাজগঞ্জ-৪ আসনে নৌকার ভোট ৩ লাখের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ২৪ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৮% পর্যন্ত। সিরাজগঞ্জ-৫ আসনে নৌকার ভোট ২ লাখ ৫৯ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ২৮ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৮৫% থেকে ১০০% পর্যন্ত। সিরাজগঞ্জ-৬ আসনে নৌকার ভোট ৩ লাখ ৩৫ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১৪ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭৭% থেকে ১০০% পর্যন্ত।
কুষ্টিয়া-১ আসনে নৌকার ভোট ২ লাখ ৭৭ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৩ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৫% পর্যন্ত। কুষ্টিয়া-২ আসনে নৌকার ভোট ২ লাখ ৮২ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৩৫ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭৫% থেকে ৯৬% পর্যন্ত। কুষ্টিয়া-৩ আসনে নৌকার ভোট ২ লাখ ৯৬ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১৪ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭৫% থেকে ১০০% পর্যন্ত। কুষ্টিয়া-৪ আসনে নৌকার ভোট ২ লাখ ৭৮ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১২ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭৫% থেকে ৯৭% পর্যন্ত।
চুয়াডাঙ্গা-১ আসনে নৌকার ভোট ৩ লাখ ২৫ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ২৪ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৫% পর্যন্ত। চুয়াডাঙ্গা-২ আসনে নৌকার ভোট ২ লাখ ৯৯ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ২৭ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৬% পর্যন্ত।
ঝিনাইদহ-১ আসনে নৌকার ভোট ২ লাখ ২১ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৫ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭৪% থেকে ৯৩% পর্যন্ত। ঝিনাইদহ-৩ আসনে নৌকার ভোট ২ লাখ ৪৫ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৩১ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৬০% থেকে ৯৬% পর্যন্ত। ঝিনাইদহ-৪ আসনে নৌকার ভোট ২ লাখ ২৬ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৯ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭৩% থেকে ১০০% পর্যন্ত।
যশোর-১ আসনে নৌকার ভোট ২ লাখ ১১ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র প্রায় ৫ হাজার। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭৬% থেকে ৯৬% পর্যন্ত। যশোর-২ আসনে নৌকার ভোট ৩ লাখ ২৫ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ১৩ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭২% থেকে ৯৮% পর্যন্ত। যশোর-৩ আসনে নৌকার ভোট ৩ লাখ ৬১ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৩১ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৬৮% থেকে ১০০% পর্যন্ত। যশোর-৪ আসনে নৌকার ভোট ২ লাখ ৭২ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৩০ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৬৯% থেকে ৯৯% পর্যন্ত। যশোর-৫ আসনে নৌকার ভোট ২ লাখ ৪২ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ২৪ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৬% পর্যন্ত। যশোর-৬ আসনে নৌকার ভোট ১ লাখ ৫৬ হাজারের বেশি আর ধানের শীষের ভোট মাত্র ৫ হাজারের কিছু বেশি। ভোট কাস্ট দেখানো হয়েছে ৭০% থেকে ৯৬% পর্যন্ত।
ভোটের এই বিস্ময়কর চিত্র দেখে কঠোর সমালোচনা করে বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ একটি অনুষ্ঠানে মন্তব্য করেন, ‘অতীতেও নির্বাচনের ফলাফল নিয়ে অনেক গোঁজামিল আমরা দেখেছি। তবে এবার নির্বাচন কমিশন গোঁজামিলে না গিয়ে সোজামিলে চলে গেছে। সোজামিল শব্দটার অর্থ হলো শতভাগ। শতভাগের চেয়ে সোজামিল আর হয় না।’

অনলাইন আপডেট

আর্কাইভ