শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

পা দিয়ে লিখে আলিম পাস করলেন নিলা

আব্দুস ছামাদ খান, বেলকুচি (সিরাজগঞ্জ) সংবাদদাতা : কামারখন্দ উপজেলার বরধুল গ্রামের ওসমান গণীর মেয়ে মোছা. নিলা খাতুন। নিলার জন্মের পর থেকেই হতবাক পরিবার। একটি হাত নেই আর একটি হাত থেকেও অকেজো হওয়ায় পা দিয়ে লিখে উপজেলার বরধুল মাদরাসা থেকে ২০১৭ সালে (রোল : ১৫৬৯১২) ৩.৭০ দাখিল ও ২০১৯ সালে কামারখন্দ ফাযিল মাদরাসা থেকে (রোল : ১১৬৯৪০) ৩.৮৬ আলিম পাস করেন।  কামারখন্দ ফাযিল মাদরাসার প্রবীণ ও বর্তমান শিক্ষার্থীরা ভালো ফলাফল করার জন্য নিলাকে অভিনন্দন জানিয়েছেন।
 তার সহপাঠীরা জানান, নিলার হাত না থাকায় পা দিয়ে পরীক্ষা দেওয়া দেখে আমরা সবাই অবাক হয়েছি। আমরা সুস্থ শরীরে পরীক্ষা দিতে গিয়ে একটু ভয় ভয় লাগছিল। কিন্তু নিলাকে দেখে মনে হয়েছিল স্বাভাবিকভাবে পরীক্ষা দিয়ে চলেছে। তার এ অদম্য ইচ্ছা দেখে মনে হয়েছে আমাদের চেয়ে সে অনেক ভালো পরীক্ষা দিয়েছে। তার ভালো ফলাফল দেখে আমরা সবাই খুশি।
 সহপাঠীরা আরো জানান, তার হাত না থাকলেও তার মনোবল তাকে আজ এখানে নিয়ে এসেছে। তার সাথে পরীক্ষা দিয়ে আমরা গর্ববোধ করছি। দোয়া করি ওর স্বপ্ন যেন পূরণ হয়।
 নিলার বাবা জানান, ফলাফল দেখে অনেক আনন্দিত, তবে রয়েছে নানা দুশ্চিন্তাও। আমি কৃষি কাজ করে দুইটা ছেলেকে মাস্টার্স পাস করিয়েছি এখন তারা বেকার। আর একটা ছোট ছেলে ৮ম শ্রেণিতে পড়ালেখা করাচ্ছি আর কৃষি কাজ করে সংসার চালাতে হিমশিম খাচ্ছি। এর মধ্যে নিলার লেখাপড়া কত দূর চালিয়ে নিতে পারব, আল্লাহই ভালো জানেন।
নিলা জানান, পরিবার ও দেশের বোঝা না হয়ে যেন মানুষের সেবা করতে পারি। পাশাপাশি এ পর্যন্ত পৌঁছতে পেরে সব শিক্ষক, বাবা-মা, সহপাঠী, সহযোগী সবার কাছে কৃতজ্ঞ আমি।
এখন উচ্চতর ডিগ্রি অর্জন করে যেন সরকারি চাকরি করে দেশের সেবা করতে পারি এজন্য সরকারের কাছে আমার পড়াশোনা ও সব ধরনের সাহায্য সহযোগিতা কামনা করছি।
 এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, নিলার পরিবারকে একটা আবেদন দিতে বলেছেন, নিলাকে সরকারি সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ