বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ভোক্তা হিসাবে ক্ষতিগ্রস্ত হলে সহজে আইনী প্রতিকারের জন্য অভিযোগ দাখিল করতে হবে

চট্টগ্রাম ব্যুরো : আইনী দীর্ঘসুত্রিতা ও জঠিলতার কারণে জনগণ ক্ষতিগ্রস্ত ও হয়রানির শিকার হলেও সরকারি অফিস বা আদালতের দ্বারস্থ হতে তেমন আগ্রহী নয়। অনেক নৈরাশ্যবাদীরাও প্রায়শঃ বলে থাকেন এদেশে কিছু হবে না। জাতি হিসাবে অনেকের ধারনা অভিযোগ করলে প্রতিকার পাওয়া যায় না। কিন্তু অনেকেই জানেন না ভোক্তা হিসাবে ক্ষতিগ্রস্ত ও ভোগান্তির শিকার হলে একজন ভুক্তভোগী ক্ষতিগ্রস্ত ও প্রতারিত হলে সরাসরি অতি সহজে বিনা কোর্ট ফিঃ ও অ্যাডভোকেট নিযুক্তি ছাড়াই মোবাইল, ফেসবুক, ইন্টারনেট, চিটির মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ আইনে অভিযোগ দাখিল করে প্রতিকার পেতে পারেন। আর অভিযোগ প্রমানিত হলে জরিমানারও ২৫ শতাংশ অভিযোগকারী পাবেন। প্রতি সপ্তাহে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের কেন্দ্রিয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ে গণশুনানি ও মাঠ পর্যায়ে বাজার তদারকির মাধ্যমে অভিযোগগুলি দ্রুত নিস্পত্তি করা হচ্ছে। কিন্তু সাধারন জনগনের মাঝে এ বিষয়ে পরিস্কার ধারনা না থাকায় জনগণ ভোক্তা অধিকার সুরক্ষায় সরকারের এই যুগান্তকারী উদ্যোগ থেকে তেমন সুবিধা পাচ্ছে না। তাই ভোক্তাদের অধিকার সংরক্ষণে এই যুগান্তকারী আইন ও সুযোগ সম্পর্কে সর্বসাধারণকে জানানোর জন্য ব্যাপক গণসচেতনতা সৃষ্টির আহ্বান জানানো হয়েছে। ২৭ জুন চট্টগ্রাম নগরীর চান্দগাঁওস্থ ক্যাব চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর অধীনে অভিযোগ দাখিল ও নিস্পত্তি নিয়ে মতবিনিময় সভায় উপরোক্ত অভিমত ব্যক্ত করা হয়।
কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের আয়োজনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় ক্যাব ফিল্ড অফিসার শম্পা কামরুন্নাহারের সঞ্চালনায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের সহকারী পরিচালক মোঃ হাসানুজ্জমান। মুখ্য আলোচক ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন। আলোচনায় অংশনেন ক্যাব যুব গ্রুেপর সভাপতি চৌধুরী কে এন এম রিয়াদ, যুব গ্রুপের সাধারন সম্পাদক নিপা দাস, অনিক রয়, তীর্থ নাথ, ক্যাব পাঁচলাইশের সেলিম জাহ্ঙ্গাীর, সেলিম সাজ্জাদ, ক্যাব ডিপিও জহুরুল ইসলাম, ক্যাব ফিল্ড অফিসার জেড এইচ শিহাব প্রমুখ।
সভায় বলা হয় ওজনে কম দেয়া, প্যাকেটের গায়ে লেখা মুল্যের চেয়ে বেশি নেয়া, পঁচা বাসি খাবার বিক্রি, দোকানে মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদোত্তীর্ণ খাদ্য, ওষুধ, পণ্য বিক্রি, হাসপাতাল ও ক্লিনিকে বেশি সেবামূল্য নেয়া, গণপরিবহনে বেশী ভাড়া নেয়াসহ ভোক্তার স্বার্থের সাথে জড়িত যে কোন বিষয়ে এমনকি হজ্বযাত্রায় হাজীদের কাছ থেকে বেশি ভাড়া নেবার বিষয়ে অভিযোগের প্রতিকার করা হচ্ছে।
সভায় জানানো হয় ভোক্তা অধিকার লংগনের কোন ঘটনা ঘটলে তার প্রমানসহ লিখিত ভাবে সরাসরি বা ডাকযোগে বা সেল ফোনে এসএমএস করে, ফ্যাক্সযোগে, ই-মেইলযোগে, সামাজিক যোগাযোগের অন্য মাধ্যমে, অন্য কোন উপায়ে অভিযোগকারীর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স, ও ই-মেইল (যদি থাকে), পেশা  উল্লেখ করে কেন্দ্রিয়, বিভাগীয়, জেলা পর্যায়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় বা ক্যাব বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে অভিযোগ দাখিল করতে পারবেন। প্রয়োজনে নি¤েœাক্ত ইমেইলেও অভিযোগ দাখিল করা যাবে। [email protected], info@dncrp. gov.bd, [email protected], ad-chittagong@ dncrp.gov.bd, cabchittagong09@ gmail.com মতবিনিময় সভায় নগরীর বিভিন্ন সরকারি- বেসরকারি বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র/ছাত্রী ও শিক্ষক/শিক্ষিকাসহ ৩০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ