মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

কর্মবিরতি অব্যাহতসহ ৬ ঘন্টার অবরোধ

খুলনা অফিস : বকেয়া পাওনাসহ ৯ দফা দাবিতে খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলের শ্রমিকদের আন্দোলন কর্মসূচি আরও বেগবান করা হচ্ছে। বুধবার থেকে রেলপথ রাজপথ অবরোধ কর্মসূচি বিকেলের পরিবর্তে সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত টানা ৬ ঘন্টা পালিত হবে। একই সাথে উৎপাদন বন্ধ রেখে কর্মবিরতি অব্যাহত থাকবে। খুলনা-যশোর অঞ্চলের ৯ পাটকল শ্রমিক লীগ, সিবিএ-নন সিবিএ নেতৃবৃন্দ ক্রিসেন্ট ওয়ার্কার্স ইউনিয়ন কার্যালয়ে জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছেন।
বৈঠকে সভাপতিত্ব করেন পাটকল শ্রমিক লীগ খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন। পাটকল শ্রমিক লীগের কেন্দ্রীয় নেতা সরদার মোতাহার হোসেন, সোহরাব হোসেন, শাহানা শারমীন, নজরুল ইসলাম, বিল্লাল হোসেনসহ ৯ পাটকলের নেতৃবৃন্দ এ সময় বক্তৃতা করেন।
এদিকে রোববার ভোর ৬টায় স্ব স্ব কর্মস্থলে না যেয়ে পাটকলের প্রায় অর্ধলাখ শ্রমিক আন্দোলনের ১৩ম দিনে এ কর্মসূচি পালন করে।
পাট খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, মজুরি কমিশন কার্যকর ও প্রতি সপ্তাহের মজুরি প্রতি সপ্তাহে প্রদানসহ ৯ দফা দাবিতে বিকেল ৪টায় ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলীম, ইস্টার্ন, কার্পেটিং ও জেজেআইর শ্রমিকরা থালা হাতে নিয়ে স্ব স্ব মিল গেটে সমবেত হয়। পরে বিক্ষোভ মিছিল নিয়ে নতুন রাস্তা মোড়, আটরা ও রাজঘাটের খুলনা-যশোর মহাসড়ক অবস্থান করে শ্রমিকরা। সেখানে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচিতে অংশ নেয় আন্দোলনকারীরা। অবরোধ স্থানেই জামাতে আসরের নামাজ আদায়, পরে ইফতার করে মাগরিবের নামাজ আদায় করে বাড়ি ফেরেন শ্রমিকরা। পাটকল শ্রমিক লীগ নেতা মোঃ মুরাদ হোসেন বলেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, বিজেএমসির চেয়াম্যান শাহ মোহাম্মদ নাছিম, শ্রম অধিদপ্তর পরিচালক থেকে চুক্তি করে সে চুক্তি এখনও বাস্তবায়ন করতে পারেনি। তাই বকেয়া প্রদান ও মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

অনলাইন আপডেট

আর্কাইভ