শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

সিয়াম সাধনার মাসে তাকওয়া অর্জন ও কুরআনের সমাজ গঠনের আহ্বান

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুল এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ সোমবার ঢাকা নগরবাসীসহ মুসলিম উম্মাহর প্রতি মাহে রমযানের শুভেচ্ছা এবং সিয়াম সাধনার এই মাসে পবিত্রতা রক্ষা, ব্যক্তি-সমাজ জীবনে তাকওয়া অর্জন ও কুরআনের আলোকে জীবন পরিচালনার আহ্বান জানিয়ে এক যৌথ বিবৃতি দিয়েছেন।
গতকাল সোমবার দেয়া যৌথ বিবৃতিতে ঢাকা মহানগর নেতৃদ্বয় বলেন, পবিত্র এ রমাদান মাস কুরআন নাজিলের মাস। কুরআন মানবজাতির প্রতি আল্লাহ তায়ালার সর্বশ্রেষ্ঠ নিয়ামত। পবিত্র কুরআন অধ্যয়নের মাধ্যমে কুরআনকে সঠিকভাবে জানা এবং সেই অনুযায়ী নিজের ব্যক্তিগত, পারিবারিক ও রাষ্ট্রীয় জীবন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমেই সত্যিকার অর্থে পবিত্র রমাদান মাসের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা সম্ভব। কুরআন থেকে হেদায়াত লাভের জন্য যে মন-মানসিকতা ও চরিত্রের প্রয়োজন, সেই মন ও চরিত্র গঠনের উদ্দেশ্যেই আল্লাহ তায়ালা মাহে রমাদানের সিয়াম পালনকে আমাদের প্রতি ফরজ করেছেন। এক মাসব্যাপী সিয়াম পালনের মাধ্যমে সে লক্ষ্য অর্জনে সচেষ্ট হওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।
নেতৃদ্বয় আরও বলেন, আত্মশুদ্ধি-আত্মগঠন ও তাকওয়া অর্জনের মাস পবিত্র মাহে রমযান। শুধু পানাহার ও কামাচার থেকে বিরত থাকার নাম সিয়াম সাধনা নয় বরং যাবতীয় পাপাচার থেকে নিজের নফস ও প্রবৃত্তির উপর নিয়ন্ত্রণ আরোপ করে সকল লোভ-লালসা ও ইন্দ্রিয়পরায়নতার ঊর্ধ্বে থেকে একটি ন্যায়-ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার মহান দায়িত্ব পালনে সর্বোচ্চ ত্যাগ-কুরবানী করাই রমযানের প্রকৃত শিক্ষা। মানুষ একমাত্র আল্লাহর ভয়ে সারাদিন যেমন অনাহারি থাকবে তেমনি জীবনের সকল ক্ষেত্রে আল্লাহর নিষিদ্ধ জিনিস থেকে নিজেকে বিরত রাখবে এটাই রমযানের শিক্ষা। রমযানে অনাহারে থেকে ক্ষুধার কষ্ট অনুভব করার মাধ্যমে অভাবী-দরিদ্রদের অবস্থা উপলব্ধি করা যায়। এ মাসের একটি নফল ইবাদত অন্য মাসের একটি ফরজের সমান ফজিলত এবং এ মাসের একটি ফরজ ইবাদত অন্য মাসের ৭০টি ফরজের সমান ফজিলত বহন করে। রমযানের শেষ দশকের বেজোড় রজনীতে এমন এক মহিমান্বিত রাত আছে যার মর্যাদা হাজার মাসের চেয়েও উত্তম। তাই এই মহিমান্বিত রজনী ও মাসের হক যথাযথভাবে আদায় করে সকলকে আত্মশুদ্ধি ও আত্মগঠনের কাজে আত্মনিয়োগ করতে হবে।
জামায়াত নেতৃদ্বয় আরোও বলেন, রমযান মাস শুরুর পূর্বেই চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ঊর্ধ্বগতির ফলে সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে। নেতৃবৃন্দ মাহে রমজানের পবিত্রতা রক্ষায় দ্রব্যমূল্যের উর্ধগতি রোধ, দিনের বেলায় হোটেল রেস্তোরাঁ বন্ধ, নগরীর অশ্লীল পোষ্টার ও বিলবোর্ড অপসারণ, অসামাজিক কার্যকলাপ, অশ্লীলতা ও বেহায়াপনা বন্ধ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, গ্যাস ও বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত, যানজট দূরীকরণ, শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ, রাজনৈতিক প্রতিহিংসা থেকে বিরত থেকে আইন-শৃংখলা পরিস্থিতির নিয়ন্ত্রণে রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ