বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

২৩ এপ্রিল ভোটার তালিকা হালনাগাদ শুরু

স্টাফ রিপোর্টার: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে স্থগিত ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে আগামী ২৩ এপ্রিল (মঙ্গলবার)। নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করবেন। ১৩ মে (সোমবার) তথ্য সংগ্রহের কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ নেওয়া হবে। এরপর ২০১৯ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।
গতকাল সোমবার কমিশন বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন ইসি যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান। তিনি বলেন, এবার মোট চার বছরের তথ্য নেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এস এম আসাদুজ্জামান জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বিকাল ৩টা থেকে ৩ ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক চলে। সেখানে ভোটার তালিকা হালনাগাদ করার সিদ্ধান্ত হয়।
কমিশন সূত্রে জানা গেছে, যাদের জন্ম ২০০১ সালের ১ জানুয়ারি বা তারও আগে তারা হালনাগাদে নিবন্ধিত হতে পারবেন। হালনাগাদের পাশাপাশি ভোটার তালিকা থেকে নাম কাটার জন্য মৃত ভোটারদের তথ্যও সংগ্রহ করা হবে।
কমিশন সূত্রে জানা গেছে, ভোটার যোগ্য নাগরিকদের তথ্য সংগ্রহের পাশাপাশি যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত তাদের তথ্যও সংগ্রহ করা হবে। এবারের হালনাগাদে তারা ভোটার না হলেও পরবর্তীদের তাদের বয়স ১৮ বছর বা তার বেশি হলে তারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। অন্যদিকে ২০০২ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তারা ২০২০ সালের নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। অর্থাৎ নির্বাচন কমিশন দুই বছরের আগাম তথ্য সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে।
কমিশন জানিয়েছে, যারা এর আগে ভোটার হওয়ার জন্য ফরম পূরণ করেছেন এবং ছবি তুলেছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি, তাদের হালনাগাদের সময় নতুন করে ভোটার হওয়ার দরকার নেই।
ইসি সাধারণ প্রতি বছর ভোটার তালিকা হালনাগাদ করে থাকলেও ২০১৮ সালে এটি হয়নি। জাতীয় নির্বাচনের ব্যস্ততার কারণে গত বছর হালনাগাদ হয়নি বলে ওই সময় ইসি থেকে জানানো হয়।
বর্তমানে দেশে মোট ভোটারের সংখ্যা প্রায় ১০ কোটি ৪২ লাখ।

অনলাইন আপডেট

আর্কাইভ