শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

খুলনায় ৯ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের বিক্ষোভ মিছিল

খুলনা : নগরীর খালিশপুরে লাল পতাকা নিয়ে রাষ্ট্রায়াত্ত পাটকল শ্রমিকদের বিক্ষোভ মিছিল

খুলনা অফিস : রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরি কমিশন নিয়ে বিজেএমসির দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করায় দ্বিতীয় ধাপে চার দিনের কর্মসূচির প্রথম দিন খুলনায় লাঠিতে লাল পতাকা বেধে বিক্ষোভ মিছিল করেছে শ্রমিকরা। মজুরি কমিশন বাস্তবায়ন, পাটখাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ, বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ নয় দফা দাবিতে সোমবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত দুই ঘণ্টা পাটকল শ্রমিক লীগ সিবিএ-ননসিবিএ পরিষদের ডাকে এ কর্মসূচি পালন করা হয়।
আন্দোলনরত পাটকল শ্রমিকরা জানান, খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব ৯টি পাটকলের শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধ রেখে সকাল ৯টায় লালপতাকা ও লাঠিহাতে মিলগেটে সমবেত হয়। পরে তারা স্বস্ব মিল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর খালিশপুর বিআইডিসি রোড হয়ে নুুন রাস্তা, দৌলুপুর বাসস্ট্যান্ড হয়ে আবারও মিল গেটে ফিরে মিছিল শেষ করে।
আন্দোলনরত শ্রমিক নেুারা বলেন, সরকার ঘোখিু জাতীয় মজুরি ও উৎপাদনশীলুা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্তকৃত শ্রমিকদের কাজে পুনর্বহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ স্থায়ীকরণ, পাট মওসুমে পাটক্রয়ের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা বাস্তবায়নের আশ্বাস দিয়েছিলো। কিন্তু আমাদের দাবিগুলো এখনও বাস্তবায়ন না হওয়ায় আমরা রাজপথে আবার নামতে বাধ্য হয়েছি।
লাঠি মিছিল পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে পাটকল শ্রমীকলীগ সিবিএ-ননসিবিএ পরিষদের আহ্বায়ক সরদার মোতাহার উদ্দিন, পরিষদের নেুা মুরাদ হোসেন, সোহরাব হোসেন, কওছার আলী মৃধা, শাহানা শারমিন, জাকির হোসেন প্রমুখ বক্তৃতা করেন।
বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সভাপতি মুরাদ হোসেন বলেন, মজুরি কমিশন বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েও তা বাস্তবায়ন করা হচ্ছে না। এছাড়া ৬/৮ সপ্তাহের মজুরি বকেয়া থাকায় শ্রমিকরা পরিবারের সদস্যদের নিয়ে অর্ধহারে-অনাহারে দিন কাটাচ্ছে। ফলে আমাদের বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ