ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

গ্রন্থালোচনা: যৌবনের যত্ন

সংগ্রাম অনলাইন ডেস্ক: স্বাস্থ্যই সকল সুখের মূল। জীবনে সুন্দর করে বেঁচে থাকার জন্য এবং মানুষ হিসেবে সমাজে, রাষ্ট্রে ও বিশ্বে যথার্থ ভূমিকা পালনের জন্য আমাদেরকে জীবনে বহু পরিশ্রম করতে হয়। জীবন চলার পথ ফুলবিছানো নয়। এখানে প্রতি পদে পদেই আমাদের জন্য অপেক্ষা করছে তীব্র প্রতিদ্বন্দ্বিতা, সংগ্রাম আর প্রতিকূল পরিস্থিতি মোকাবেলার চ্যালেঞ্জ।

একারণে জীবনে সফলতা পেতে হলে, মানুষের মত সম্মান ও ইজ্জত নিয়ে বাঁচতে হলে কঠোর পরিশ্রম ও সংগ্রাম সাধনার কোন বিকল্প নেই। আর এজন্য শরীর-স্বাস্থ্য ভাল থাকা প্রয়োজন। স্বাস্থ্যের ওপর আমাদেও জীবনের প্রায় পুরো অংশটাই নির্ভরশীল। স্বাস্থ্য ঠিক তো সব ঠিক।

গবেষণায় দেখা যায় যারা সুস্বাস্থ্যের অধিকারী তারা সকল দিক দিয়ে অন্য সকলের থেকে এগিয়ে থাকেন। মানব জীবনের সবচেয়ে কর্মক্ষম সময় হল যৌবনকাল। মানুষের জীবনে যৌবন আসে অফুরন্ত প্রাণ-চাঞ্চল্য ও শক্তি-সামর্থের সম্ভাবনা নিয়ে। তবে,তা নির্ভর করে যৌবনের যথাযথ বিকাশের উপর। কোন কারণে যদি এই বিকাশ ব্যাহত হয়, তাহলে নষ্ট হয়ে যেতে পাওে বিপুল সম্ভাবনা, বঞ্চিত হতে হয় জীবনের অফুরন্ত সুখ ও আনন্দ থেকে।

তাই যৌবনের যথাযথ বিকাশ এবং এই বিকাশ যেন কোনভাবেই ব্যাহত না হয় তার জন্য প্রয়োজন সচেতনতা। প্রয়োজন যথাযথ যত্নের। আর সঠিক যত্ন নিতে হলে জীবন, যৌবন, খাদ্য, ব্যায়াম এবং স্বাস্থ্য সম্পর্কিত কিছু মৌলিক বিষয় সম্পর্কে সচেতন থাকা প্রয়োজন। এই মৌলিক বিষয় গুলো সম্পর্কে অজ্ঞ বা বেখবর থাকলে সঠিক যত্ন নেয়া কখনো সম্ভব হবে না।

‘যৌবনের যত্ন’ গ্রন্থটিতে সেসব মৌলিক বিষয় সমূহ সাধারণ পাঠকের উপযোগী করে অত্যন্ত সাবলীল ও প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করা হয়েছে। এটি মূলত যৌবন-স্বাস্থ্যের যত্ন সম্পর্কিত একটি সংকলন ও অনুবাদ গ্রন্থ। এতে সংকলিত প্রতিটি লেখাই অত্যন্ত বাছাইকৃত, সংশ্লিষ্ট বিষয়ে বিশ্বের খ্যাতিমান বিশেষজ্ঞ লেখকদের লেখাই এখানে স্থান পেয়েছে।

বইটির লেখক, অনুবাদক ও সম্পাদক হলেন সাংবাদিক মুহাম্মদ আবুল হুসাইন।প্রকাশ করেছে দেশের শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান ‌সময় প্রকাশন।এর পৃষ্ঠা সংখ্যা ১৮২।হার্ড কভারের উপর চমৎকার প্রচ্ছদ এঁকেছেন দেশের স্বনামধন্য শিল্পী ধ্রুব এষ।

আমরা মনে করি, বইটি স্বাস্থ্য-সচেতনতা বাড়াতে সহায়ক হবে। বিশেষ করে উঠতি বয়সি তরুণ-তরুণী ও যুবক-যুবতীদেরকে স্বাস্থ্য সচেতন করতে এবং নিজেদের স্বাস্থ্যের প্রতি অধিক যত্নবান হতে ‘যৌবনের যত্ন’ বইটি বিশেষভাবে সহায়ক হবে। এমন গুরুত্বপূর্ণ গ্রন্থটি প্রতিটি পরিবারে থাকা প্রয়োজন।

অনলাইন আপডেট

আর্কাইভ