শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

হামাসের সঙ্গে অর্থনৈতিক সম্পর্কোচ্ছেদের জেরে আব্বাসের পদত্যাগ চান ফিলিস্তিনীরা

২৫ ফেব্রুয়ারি, আল-জাজিরা/ আরব নিউজ : ফিলিস্তিন অথরিটি (পিএ) এর প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পদত্যাগের দাবিতে বিক্ষোভে নেমেছে ফিলিস্তিনিরা। আব্বাস অবরুদ্ধ গাজার সঙ্গে অর্থনৈতিক সম্পর্কোচ্ছেদের চেষ্টা করছেন বলে আন্দোলনকারীরা অভিযোগ করছে।

গত রোববার অবরুদ্ধ গাজার শরিয়া স্কয়ারে জমায়েত হয়ে বিক্ষোভ প্রদর্শন করে গাজাবাসীরা। তারা আব্বাস বিরোধী শ্লোগানের পাশাপাশি ইসলায়েলর বিরুদ্ধেও প্রতিবাদ জানায়। ইসরায়েল দীর্ঘদিন যাবৎ এই এলাকাটি অবরুদ্ধ করে রেখেছে এবং তারা দাবি করছে যে গাজাকে তেল আবিবের নিরাপত্তার স্বার্থেই এটি করেছে। কারণ, ২০০৮ সাল থেকে এপর্যন্ত তাদের সঙ্গে ইসরায়েলের অন্তত ৩ বার যুদ্ধ হয়েছে বলে ইসরায়েল অভিযোগ করেছে।

বিক্ষোভকারীরা জানায়, ‘২০০৬ সাল থেকে ফিলিস্তিনে প্রেসিডেন্সিয়াল, পার্লামেন্টারি ও মিউনিসিপিয়াল নির্বাচন হয় না। আমরা ফিলিস্তিনি কর্তৃপক্ষের দাস নই। তাই শিগগিরই এখানে সকল নির্বাচন অনুষ্ঠিত হতে হবে এবং গাজার অভ্যন্তরে সরকারি সকল কর্মচারীকে পূর্ণাঙ্গ বেতন পরিশোধ করতে হবে।’

পিএ কর্তৃপক্ষ গাজার বিভিন্ন ছিটমহলে সুবিধাবঞ্চিত এলাকাগুলোয় অর্থনৈতিক সংকট সৃষ্টি করার চেষ্টা করছে। তাদের যেমন সহায়তা দেয়া হচ্ছে না, তেমনি সেখানে কর্মরত কর্মীদেরও নিয়মিত বেতন দেয়া হচ্ছে না।

ফিলিস্তিনীদের মধ্যে বিভাজন রোধ করতে এবং গাজা অংশের নিয়ন্ত্রণকারী সশস্ত্র সংগঠন হামাসের ওপর চাপ প্রয়োগ করতেই সেখানে কর্মচারীদের বেতন হ্রাস করা হয়েছে বলে আব্বাসের দল ফাতাহ দাবি করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ