বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

‘ঘাতক রোবট’ মানব জাতির জন্য ভয়াবহ হুমকি

১৫ ফেব্রুয়ারি, পার্সটুডে : ‘ঘাতক রোবট’ মানব জাতির জন্য ভয়াবহ হুমকি হিসেবে উল্লেখ করে এর ব্যবহার নিষিদ্ধ করার আহ্বান বিশ্বের বিজ্ঞানীদের এক সম্মেলনে জানানো হয়েছে।

ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্যা অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’এর বাৎসরিক সম্মেলনে এ আহ্বান জানানো হয়। ‘ঘাতক বা যুদ্ধোপযোগী সেনা রোবট’ তৈরির জন্য যখন বিশ্বব্যাপী ব্যাপক তৎপরতা চলছে তখন এ আহ্বান জানানো হলো।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের বিকাশ ঘটছে অতি দ্রুত। ফলে মানুষের সহায়তা ছাড়াই লক্ষ্য নির্বাচন এবং হামলা চালাতে সক্ষম রোবট তৈরি হওয়া সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এমন সক্ষমতার অধিকারী কথিত ‘যন্ত্র মানব’কে ‘ঘাতক রোবট’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ‘রোবট’ মানেই মানবিক চেহারা সম্পন্ন হতে হবে তাও নয়। দূর নিয়ন্ত্রণ বা মানবিক কোনো হস্তক্ষেপ ছাড়াই লক্ষ্য নির্ধারণ এবং হামলা চালাতে সক্ষম যান, নৌযান কিংবা বিমানও এর আওতায় পড়বে।

 ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্যা অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’এর সম্মেলনে বিজ্ঞানী এবং মানবাধিকার কর্মীরা বলেন, এ জাতীয় রোবট যুদ্ধের জগতে তৃতীয় বিপ্লবের প্রতীক হয়ে উঠেছে। বারুদের ব্যবহার এবং পরমাণু অস্ত্র তৈরির মধ্য দিয়ে এর আগের দু’টি বিপ্লব সম্পন্ন হয়েছে। তারা আরো বলেন, আন্তর্জাতিক চুক্তির ফলে স্থলমাইন ব্যবহার উল্লেখযোগ্য ভাবে সীমিত হয়েছে। ‘ঘাতক রোবট’ ব্যবহারের ক্ষেত্রে একই ধরণের চুক্তির প্রয়োজন। ‘ঘাতক রোবট’ ব্যবহারের চল শুরু হওয়ার আগেই এমন পদক্ষেপ নেয়ার জরুরি আহ্বান জানান তারা।

এ জাতীয় নিষেধাজ্ঞার প্রতি সমর্থন ঘোষণা করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, এমন অস্ত্র ব্যবস্থা রাজনৈতিক এবং নৈতিক ভাবে গ্রহণযোগ্য নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ