শনিবার ০৪ মে ২০২৪
Online Edition

চাকরি পুনঃবহালের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

গতকাল শুক্রবার জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে গার্মেন্টস শ্রমিকদের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং চাকরিচ্যুতদের পুনঃবহালের দাবিতে বিক্ষোভ মিছিল বের করা হয় রাজধানীতে -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: মালিকরা নিজেদের স্বার্থ রক্ষা করতেই ৩০টির অধিক মামলা করে প্রায় ৪ হাজার শ্রমিককে আসামি করেছে এবং চাকরিচ্যুত করেছে প্রায় ৭ হাজার শ্রমিককে। এসব মিথ্যা মামলা প্রত্যাহার করে কারখানায় পুনঃবহালের দাবি জানিয়েছেন জাতীয় গার্মেন্ট শ্রমিক  ফেডারেশন সভাপতি আমিরুল হক আমিন।

গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে এসব বলেন তিনি। জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভীন, মোহাম্মদ ফারুক খান, নাসিমা আক্তার বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড আনিসুর রহমান মল্লিক প্রমুখ উপস্থিত ছিলেন।

আমিরুল হক আমিন বলেন, গ্রেফতার ও হয়রানি এখনও চলছে। শ্রমিকদের দমনে প্রশাসনের কতিপয় লোক ব্যবহার করে ব্যবসায়িক স্বার্থ রক্ষার আপ্রাণ নিরর্থক চেষ্টা করে যাচ্ছে। কারণে-অকারণে চাকরি হারাচ্ছেন যারা তাদের জীবনের কষ্ট দেখার কেউ নেই। তাদের পরিবারের সন্তানদের মুখে খাবার তুলে দেবে কে? চেহারা দেখে দেখে বেতন বাড়ানো হয়েছে। শ্রমিক না থাকলে ইন্ডাস্ট্রি থাকবে না, শ্রমিকের স্বার্থ ত্যাগ করে কোনো ব্যবসায়ী সফল হতে পারবেন না। পরিস্থিতি পরিবর্তন না হলে কঠোর কর্মসূচি দেয়া হবে।

জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তার বলেন, আশুলিয়ার ম্যাগপাই সোয়েটার প্লাস লিমিটেড এবং জি কে ক্যাপস লিমিটেড এর চাকরিচ্যুতদের অবিলম্বে পুনঃবহাল করতেই হবে। বাকি শ্রমিকদের ভয়ভীতি দেখিয়ে প্রশাসন ব্যবহার বন্ধ করুন। শ্রমিকরা ন্যায্য বেতনে কাজ করতে চায়। গ্রেফতার শ্রমিকদের মুক্তি দিতেই হবে নাহলে এর ফল ভালো হবে না বলে হুঁশিয়ারি দেন।

সমাবেশ শেষে বিভিন্ন দাবি-দাওয়া সম্বলিত ফেস্টুনসহ একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব থেকে শুরু হয়ে হাইকোর্ট, তোপখানা রোড, পল্টন মোড় হয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ