শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

বাবার কবরে চিরনিদ্রায় আবু বকর চৌধুরী

স্টাফ রিপোর্টার: বাবার কবরে চিরনিদ্রায় শায়িত হলেন দৈনিক মানবকণ্ঠ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী। জাতীয় প্রেস ক্লাবে দ্বিতীয় জানাযা শেষে মঙ্গলবার বিকেলে আজিমপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। এর আগে বাদ যোহর ধানন্ডির তাকওয়া মসজিদে প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। আবু বকর চৌধুরীর ইন্তিকালে গভির শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ (ডিইউজে) বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। 
আবু বকর চৌধুরীর পরিবার সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার (১৫ জানুয়ারি) ভোর রাতে নিজের ধানমন্ডির বাসায় হৃদরোগে আক্রান্ত হন আবু বকর চৌধুরী। এ সময় নিকটতম ইবনে সিনা হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।
প্রথম জানাযা শেষে আবু বকর চৌধুরীর মরদেহ দুপুর সোয়া দুইটায় নিয়ে যাওয়া হয় জাতীয় প্রেসক্লাবে। সেখানে দীর্ঘদিনের সহকর্মীরা তাকে নিয়ে স্মৃতিচারণ করেন। জানাজা নামাজে উপস্থিত ছিলেন বিভিন্ন পত্রিকায় কর্মরত মরহুমের র্দীঘদিনের সহকর্মীরা। জানাযা শেষে মঙ্গলবার বিকেলে আজিমপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।
আবু বকর চৌধুরী ১৯৬৪ সালের ২১ জুন রাজধানী ঢাকার গ্রীন রোডে জন্মগ্রহণ করেন। বাবা আবদুল হালিম চৌধুরী ও মা রাজিয়া খাতুন। নয় ভাই বোনের মধ্যে তিনি ষষ্ঠ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ম্যানেজমেন্টে অনার্সসহ স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ২০১১ সালের ১ অক্টোবর দিল আফরোজার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।
আবু বকর চৌধুরী ১৯৯১ সালে ‘সাপ্তাহিক প্রত্যয়ন’ পত্রিকায় নির্বাহী সম্পাদক পদে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। কাজের ধারাবাহিকতায় পরের বছর তিনি ‘সাপ্তাহিক খবর’-এর নির্বাহী সম্পাদক, ১৯৯৫ সালে ‘আজকের কাগজ’-এ সহযোগী সম্পাদক হিসেবে যোগদান করেন। এক সময় ‘আজকের কাগজ’ বন্ধ হয়ে গেলে তিনি ২০০৯ সালের ফেব্রুয়ারিতে প্রধান বার্তা সম্পাদক হিসেবে ‘আমাদের সময়’ পত্রিকায় যোগ দেন। ওই বছরের অক্টোবরে তিনি ‘সকালের খবর’-এ বার্তা সম্পাদক ও ২০১১-এর এপ্রিলে ‘সমকাল’ পত্রিকায় বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন। ২০১২ সালে তিনি বার্তা সম্পাদক হিসেবে ‘দৈনিক মানবকণ্ঠে’ যোগদান করেন। এরপর ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে তিনি পত্রিকাটির বার্তা সম্পাদকের পাশাপাশি ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০১৭ সালে তিনি নির্বাহী সম্পাদক হন। পরবর্তীতে ২০১৭ সালের সেপ্টেম্বর মাস থেকে পুনরায় তিনি দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
মরহুমের মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, আশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও মানবকণ্ঠ পত্রিকার সম্পাদকম-লীর সভাপতি নজরুল ইসলাম ভূঁইয়া।
বিএফইউজে-ডিইউজের শোক:
আবু বকর চৌধুরীর ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) নেতৃবৃন্দ। এক যৌথ শোকবাণীতে বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব এম আব্দুল্লাহ এবং ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বলেন, আবু বকর চৌধুরীর অকাল মৃত্যুতে জাতি একজন কর্ম পাগল সাংবাদিককে হারালো। তার মতো নিবেদিত প্রাণ এবং পেশাদার একজন সাংবাদিককে হারানো আমাদের জন্য বড়ই বেদনাদায়ক। জাতি তার কর্মময় জীবনকে দীর্ঘদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ