শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

নতুন দিনের সম্ভাবনায় শুরু হোক পথচলা...

বিদায় নিয়েছে ২০১৮ সাল। শুরু হলো নতুন একটি বছর। যেকোন নতুনের আগমন মানুষকে পুলকিত করে, জাগায় নতুন উদ্দীপনা, ভাল কিছু করার জন্য দেয় নতুন প্রেরণা। নতুন কিছু শুরু করার জন্য নিজের সজীব চেতনায় যোগ করা যেতে পারে কিছু সুন্দর ভাবনা যা কিনা নতুন বছরটিকে করবে আরো সুন্দর, আরো সুশোভিত-
মুছে দিও প্রভু তুমি অতীতের গ্লানিমা...
ভুল-ত্রুটি মানবজীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। পুরনো বছরের ভুলগুলোকে ভবিষ্যতের সংশোধনের পুঁজি হিসেবে গ্রহণ করা যেতে পারে। ভুল-ত্রুটিগুলো আর হবে না এই ছয় সংকল্পের গাঁথুনিতে গড়তে নতুনের ভিত। মহান রবের কাছে বারবার নিজের ত্রুটিগুলোর জন্য ক্ষমা চেয়ে অনুতাপের অশ্রুতে মুছে নিতে হবে অতীতের গ্লানিমা। রাসূল (সা.) এর সেই বাণী এক্ষেত্রে অনেক অনুপ্রেরণা যোগায়-
‘যে ব্যক্তি সব সময় ইস্তিগফার করবে, আল্লাহ তার প্রতিটি পেরেশানি থেকে মুক্তির পথ এবং প্রতিটি সংকট থেকে উদ্ধার লাভের পথ তৈরি করে দিবেন এবং তাকে এমন জায়গা থেকে রিযিক দান করবেন, যা সে ধারণাও করেনি।’
-সুনানে ইবনে মাজাহ।
নতুন দিনের পথ চলা হোক আরো সুন্দর : রাসূল (সা.) বলেছিলেন ‘তার জন্য ধ্বংস, যার আজকের দিনটি গতকালের চেয়ে উত্তম হলো না।’ প্রকৃতপক্ষে অনাগত দিনগুলোকে বিগত দিনের চেয়ে সুন্দর করে তোলার বাসনাকে বুকে রেখেই আশাবাদী মানুষের পথ চলা। এই বাসনাকে বাস্তবে রূপ দিতে চাই দৃঢ়, অটল সংকল্প, বিগত দিনের সঠিক পর্যালোচনা, নতুন দিনের জন্য সুন্দর পরিকল্পনা, আর সেই সাথে মহান রবের নিকট আকুল হয়ে সাহায্য প্রার্থনা।
সকল কাজে থাকুক রবের নিকটবর্তী হওয়ার বাসনা : মুমিন অন্তর থাকে খোদার ভয়ে ভীত, একই সাথে আল্লাহর ভালবাসা পাবার আশায় সিক্ত। মুমিনের প্রতিটি কাজ, প্রতিটি চিন্তা, প্রতিটি পদক্ষেপে তাই থাকে আল্লাহর কাছে প্রিয় হবার আকুলতা। এই ব্যাকুলতা থেকেই সে সেই কাজটি বেছে নেয় যা তাকে আল্লাহর কাছে প্রিয় করে তোলে, সেই পথটিই গ্রহণ করে যা আল্লাহর সন্তোষগোজার বান্দার পথ। নতুন বছরের পথ চলায় নিজেকে আল্লাহর নিকট প্রিয়তম করার এই প্রেরণা নিশ্চয়ই আমাদের নিয়ে যাবে সফলতার কাক্সিক্ষত মঞ্জিলে।
আদর্শকে চিনতে যেন না হয় কভু ভুল : মানুষ যখন উত্তম কাউকে নিজের মডেল হিসেবে সামনে রাখে, স্বাভাবিকভাবেই তার সব কর্মই উত্তম হয়ে উঠে। আর মুমিনের জন্য তো আল-কুরআনের সর্বোত্তম জ্ঞান, রাসূলে করীম (সা.) এর উসওয়াতুল হাসানা, সীরাতুল মুস্তাকিমের আলোকোজ্জ্বল, পূর্ণাঙ্গ দ্বীনে হক ইসলামের সর্বোত্তম মডেল আল্লাহর রাব্বুল আলামীন দিয়েই রেখেছেন। কুরআন ও সুন্নাহর সর্বোত্তম আদর্শকে সামনে রেখেই হোক আমাদের নতুন বছরের পথ চলা।
অন্যায়কে না বলি, অন্যায়ের পথে না চলি : আল্লাহ রাব্বুল আলামীনের শ্রেষ্ঠ বান্দা হিসেবে মানুষ শুধু ব্যক্তিগতভাবে ভাল থাকলেই দায়বদ্ধতা শেষ হয়ে যায় না, আত্মশুদ্ধির সাথে সাথে সামাজিকভাবেও নৈতিক শুদ্ধির আন্দোলনে আমাদের হতে হবে ঐক্যবদ্ধ। ‘আমর বিল মারুফ ও নেহী আনিল মুনকার’- এর কুরআনী আহ্বানে উদ্বুদ্ধ হয়ে রাসূল (সা.) এর সুন্নাতকে অনুসরণ করে সকল অন্যায়কে রুখতে হবে অন্তরের ঘৃণা দিয়ে, মুখের বচন দিয়ে, সর্বোপরি হাত দিয়ে, পা দিয়ে, শারীরিক ও মানসিক সকল সক্ষমতা প্রয়োগ করে। নতুন বছরের এই নৈতিক আন্দোলন আমাদের সুন্দর সোনালী সমাজ গঠনের কাজকেও করবে ত্বরান্বিত ইনশাআল্লাহ।
সত্য ও সুন্দরের সম্ভাবনায় এভাবেই শুরু হোক আমাদের আগামী দিনগুলোর পথচলা, যা পুরনো দিনের কালিমাকে মুছে দিয়ে সফলতার কাক্সিক্ষত দ্বারপ্রান্তে নিয়ে যাবে প্রতিটি জীবন...।
-মোমতাহানা সুরভি

অনলাইন আপডেট

আর্কাইভ