বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

রাজধানীর পল্টনের জামান টাওয়ারে আগুন ॥ আড়াই ঘণ্টায় নিভলো

স্টাফ রিপোর্টার : রাজধানীর পুরানা পল্টনের জামান টাওয়ারে ন্যাশনাল ক্রেডিট রেটিং কোম্পানির কার্যালয়ে অগ্নিকান্ড ঘটেছে। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বরত অপারেটর জিয়াউর রহমান জানান, গতকাল শুক্রবার ছুটির দিনে বেলা পৌনে ৩টার দিকে ১৬ তলা ওই ভবনের অষ্টম তলায় আগুনের সূত্রপাত হয়।
অগ্নি নির্বাপক বাহিনীর ১৪টি ইউনিট আড়াই ঘণ্টার বেশি সময় চেষ্টা করে বিকাল ৫টা ৩৪ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস। এ ঘটনায় কেউ হতাহত হননি।
ওই ভবনেই তৃতীয় তলায় বিএনপিকে নিয়ে গঠিত কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের অফিস। এছাড়া সারাবাংলা ডটকমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস রয়েছে।
সারাবাংলার একজন সাংবাদিক জানান, ছুটির দিন বলে অধিকাংশ ফ্লোরে কেউ ছিলেন না। যারা ছিলেন তাদের অধিকাংশই আগুন লাগার খবরে নেমে যান। তবে ১৬ তলায় সারাবাংলা কার্যালয়ে আটজন এবং অন্য ফ্লোরে আরও চারজন আটকা পড়েন। পরে ফায়ার সার্ভিস কর্মীরা মই দিয়ে এবং পাশের ভবন থেকে এসে সবাইকে বের করে নিয়ে যান বলে জানান ওই সাংবাদিক।
ভবন কর্তৃপক্ষ জানিয়েছে, ১৬ তলা বিশিষ্ট ভবনটির আট তলায় অবস্থিত ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআরএল) কার্যালয় থেকে আগুনের সূত্রপাত ঘটে।
ওই অফিসের আইটি ম্যানেজার মুশফিক বলেন, ছুটি থাকায় অফিস বন্ধ ছিল। আফজাল নামে একজন বাবুর্চি অফিসে ছিল। সে নামায পড়তে গিয়েছিল। এসে দেখে ধোঁয়া বের হচ্ছে। এরপর আফজাল বুঝতে পারেন যে আগুন লেগেছে। এই অফিসটা পুলিশের সাবেক এসপি মমিন উল্লাহ পাটোয়ারীর।
বাবুর্চি আফজাল বলেন, ‘কম্পিউটার রুম থেকে আগুন লেগেছে। ওই রুম গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে।’ তার ধারণা, শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে।
ফায়ার সার্ভিস জানিয়েছে, প্রথমে সিঁড়ি দিয়ে পাইপ নিয়ে উপরে যাওয়ার চেষ্টা করা হয়। কিন্তু প্রচন্ড ধোঁয়া থাকায় আগুন পর্যন্ত পৌঁছানো সম্ভব হয়নি। তবে ক্রেন দিয়ে ফায়ার সার্ভিস সদস্যরা ভবনের জানালা ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ