বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

আসন ভাগাভাগি নিয়ে ঐক্যফ্রন্ট-বিএনপি সংকট নেই -ড. কামাল

স্টাফ রিপোর্টার : জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, জাতীয় ঐক্যজোট ও বিএনপির মধ্যে আসন ভাগাভাগি নিয়ে কোনো সংকট হয়নি। আসন্ন একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্যফ্রন্টের আগামীর অর্থনৈতিক স্বপ্ন ও পরিকল্পনার কথা জানাতে গতকাল সোমবার সাংবাদিক সম্মেলন করেন ফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরম সভাপতি ড. কামাল হোসেন। গতকাল সোমবার বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে দলের পরিকল্পনা তুলে ধরা হবে।
তিনি আরও বলেন, সাংবাদিক সম্মেলনে সম্প্রতি গণফোরামে যোগ দেয়া ড. রেজা কিবরিয়া দেশের অর্থনৈতিক উন্নয়নে দল ও ফ্রন্টের পক্ষ থেকে কিছু মৌলিক পরিকল্পনা তুলে ধরেন। সেই সঙ্গে কীভাবে দেশের সব মানুষের জন্য সমান সুযোগ তৈরি এবং বৈষম্য দূর করা যায়, সে সম্পর্কেও কথা বলে।
ড. কামাল হোসেন বলেন, ‘জোট ও বিএনপির মধ্যে সংকট হয়নি। জোট হলে তো আসন ভাগ করতেই হয়। আলোচনা কিছুটা শুরু হয়েছে।’ তবে এটা কঠিন কাজ বলেও মন্তব্য করেন তিনি। বলেন, ‘পিঠা ভাগ করতে গেলেও টানাটানি হতে পারে। কেউ পাবে, কেউ পাবে না। তবে যে পাবে না সে তার পাওয়ার পক্ষে যুক্তি তুলে ধরবে।’ ফাঁস হওয়া বিএনপির দুই নেতার ফোনালাপে ‘ব্ল্যাকমেইল’ শব্দের ব্যবহার নিয়ে করা আরেক প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, ‘আশা করছি এ ধরনের ভাষা ব্যবহার হবে না। ভাষার ওপর নিয়ন্ত্রণ রাখতে হবে।’
বিদ্যমান পরিস্থিতিতে নির্বাচন সুষ্ঠু হওয়া সম্ভব কিনা, এ ব্যাপারে মত জানতে চাইলে গণফোরাম সভাপতি সাংবাদিকদের বলেন, ‘আমরা নিরাশ হতে চাই না। ভোটে বাধা দেয়া হলে তা স্বাধীনতার বিরোধিতার সমান। কারণ, ভোট জনগণের গণতান্ত্রিক অধিকার। যারা নির্বাচনে অংশ নেবেন শুধু তারাই বঞ্চিত হবে না, পুরো দেশের মানুষ বঞ্চিত হবেন।’ ‘ভোট পাহারা’ দেওয়ার বিষয়ে দেওয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ড. কামাল বলেন, ‘ভোট পাহারা কি গৃহযুদ্ধ করা?’ সাংবাদিক সম্মেলনে ঐক্যফ্রন্ট জয়ী হলে কী করবে, সে ব্যাপারে রেজা কিবরিয়া কথা বলেন। তিনি গণফোরামের পক্ষ থেকে কিছু অর্থনৈতিক প্রস্তাব তুলে ধরেন।
সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগ নেতা ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ড. আবু সাইয়িদসহ বিভিন্ন রাজনৈতিক দলের কয়েকজন নেতা গণফোরামে যোগদেন। গণফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক জানান, জাতীয় প্রেস ক্লাবে গতকাল সোমবার বিকেলে ড. কামাল হোসেন আসন্ন সংসদ নির্বাচনের বিভিন্ন বিষয় এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ঐক্যফ্রন্টের বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন।

অনলাইন আপডেট

আর্কাইভ