মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪
Online Edition

ভালো নেই বাসের নিচে পাওয়া সেই নবজাতক

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসের নিচ থেকে উদ্ধার হওয়া নবজাতকটির অবস্থা খুব বেশি ভালো নয়। ৩০ সপ্তাহেই পৃথিবীতে এসে পড়ায় তার ওজনও কম।

শিশুটিকে নিয়ে খুব বেশি আশাবাদী না হলেও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা সর্বোচ্চ চেষ্টা করছেন। এদিকে শিশুটিকে দত্তক নিতে চাইছেন অনেকেই। কেউ কেউ এরইমধ্যে ঢামেক হাসপাতাল পরিচালকের সঙ্গে দেখা করেও আগ্রহ প্রকাশ করেছেন।

গত ১৯ নবেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকায় দাঁড়িয়ে থাকা একটি বাসের নিচ থেকে নবজাতকটিকে উদ্ধার করা হয়। শিশুটি বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক বিভাগে চিকিৎসাধীন রয়েছে।

শিশুটির বর্তমান অবস্থা জানতে চাইলে হাসপাতালের নবজাতক বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনীষা ব্যানার্জী বলেন, ‘সে খুব বেশি ভালো নেই, মাত্র এক কেজি ওজন শিশুটির। এত কম ওজনের বাচ্চার অবস্থা খুব বেশি ভালো থাকার কথাও নয়। বয়স ত্রিশ সপ্তাহের মতো, দেখা যাক কী হয়। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

শিশুটির কোনও সংক্রমণ রয়েছে কি না কিংবা তার স্বাস্থ্যের অবস্থা কেমন তা জানতে চাইলে এই চিকিৎসক বলেন, ‘বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করানো হয়েছে। কিন্তু সেসবের ফলাফল আমাদের হাতে এখনও আসেনি। প্রাথমিকভাবে তার চিকিৎসা দেওয়া হচ্ছে। রিপোর্ট পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

কার্জন হলের নিরাপত্তা কর্মী শাহীন মিয়া শিশুটির উদ্ধারের ঘটনা সম্পর্কে বলেন, কার্জন হলের সামনে বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু বাস রাখা থাকে। ১৯ নবেম্বর দুপুরের দিকে হঠাৎ একটি বাসের নিচ থেকে শিশুর কান্নার আওয়াজ শুনতে পান তারা। পরে কয়েকজন এগিয়ে গিয়ে বাসটির নিচে নবজাতটিকে দেখতে পান।

এর আগে গত ৯ নবেম্বর গেন্ডারিয়া থানার স্বামীবাগ এলাকার একটি বাসার সামনে একটি কাপড়ের ব্যাগ থেকে এক নবজাতককে উদ্ধার করা হয়। শিশুটির ওজন ছিল মাত্র ৭০০ গ্রাম। পরে শিশুটিকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। সপ্তাহখানেক পর চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে নবজাতকটি।

অনলাইন আপডেট

আর্কাইভ