বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

খাসোগি হত্যাকাণ্ডে ইসরাইলী প্রযুক্তি ব্যবহারের অভিযোগ

৮ নবেম্বর, আল জাজিরা : খ্যাতনামা সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডে ইসরাইলের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন সাবেক মার্কিন গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন।

 স্নোডেন বলেন, মানবাধিকার পরিস্থিতি খুবই খারাপ যেসব দেশের, সেই দেশগুলোর সাংবাদিকদের নজরদারিতে রাখার সফটওয়্যার তৈরি করেছে ইসরাইলের এনএসও। আর সেই সফটওয়্যার ব্যবহার করেই সৌদি এজেন্ট খাশোগিকে হত্যা করেছে।

 স্নোডেন বলেন, এনএসও এ প্রযুক্তি মূলত সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের ক্ষতি করার জন্যই বিক্রি করে। তিনি আরও বলেন, এটা শুধু অপরাধীদের আটক কিংবা সন্ত্রাসীদের দমনের উদ্দেশ্যে করা হয় না;বরং টাকা আয়ের উদ্দেশ্যে করা হয়। আর এতে করে প্রাণ হারিয়েছেন অনেকেই। এ ছাড়াও তিনি দাবি করেন, ইসরাইল ব্যক্তিগত তথ্যেও হানা দিচ্ছে এই ডিভাইসের মাধ্যমে।

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি। ১৯ অক্টোবর মধ্যরাতে প্রথমবারের মতো সাংবাদিক জামাল খাশোগি নিহত হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব। তবে হত্যাকান্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান কিংবা অন্য কোনো ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি।

অনলাইন আপডেট

আর্কাইভ