শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ঝরেপড়া শিশুদের শিক্ষা জীবনে ফিরিয়ে আনছে রূপসায় অনুশীলন মজার স্কুল

খুলনা অফিস : শিশু শ্রম প্রতিরোধে ঝরে পড়া শিশুদের পুনরায় শিক্ষা জীবন ফিরিয়ে আনতে রূপসার ইলাইপুরে কয়েক বছর ধরে পরিচালিত হয়ে আসছে অনুশীলন মজার স্কুল। কোমলমতি যেসব শিশু অর্থের অভাবে পড়ালেখা থেকে বঞ্চিত সেসব শিশুদের মূলতঃ বিনামূল্যে এ বিদ্যাপীঠে পাঠদান করানো হয়। এমনকি শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয় শিক্ষা উপকরণ সামগ্রীও। সরকারি কোন সহায়তা ছাড়াই শিক্ষা ক্ষেত্রে ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহণে সম্প্রতি স্কুলটি ‘জয় বাংলা ইয়্যুথ এ্যাওয়ার্ডে’ মনোনীত হয়েছে । 

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ১ অক্টোবর মাত্র ১৫ জন শিক্ষার্থী নিয়ে এ স্কুলটির যাত্রা শুরু হয়। বর্তমানে এখানে তালিকাভুক্ত ৪৫ জন ও ভাসমান ২৫ জন শিক্ষার্থী পাঠ গ্রহণ করছে। পরবর্তীতে পূর্ব রূপসাস্থ সিএন্ডবি কলোনীতে প্রতিষ্ঠানটির আরেকটি শাখা খুলে পাঠদান কার্যক্রম শুরু হয়। সিএন্ডবি শাখায় তালিকাভুক্ত শিক্ষার্থী ৩৫ জন এবং ভাসমান রয়েছে ১৫ জন। 

খুলনা-মংলা মহাসড়কের পার্শ্বে ইলাইপুর মোড় সংলগ্ন সড়ক বিভাগের জায়গায় টিনশেড ঘর তুলে প্রতিষ্ঠানটির প্রাথমিক যাত্রা শুরু হয়। বর্তমানে এর পাশেই জায়গা ভাড়া নিয়ে মনোরম পরিবেশে গড়ে তোলা হয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমানে ৮ জন শিক্ষক-শিক্ষিকা স্কুলটি পরিচালনা করছে। এছাড়া সিএন্ডবি কলোনী এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে রানা ও ডালিয়া নামে দু’জন শিক্ষক পাঠদান করছে। ইলাইপুর শাখায় সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং সিএন্ডবি কলোনী শাখায় সকাল ৮টায় থেকে সাড়ে ১০টা পর্যন্ত করা হয় শিক্ষার্থীদের পাঠদান। এ শিক্ষা প্রতিষ্ঠানে ৫ থেকে ১৩ বছর বয়সী শিশুরা পাঠ গ্রহণ করে আসছে। রয়েছে শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ালেখার সুযোগ। এ বছর অত্র বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপনীতে প্রথমবারের মতো ৫ জন শিক্ষার্থী অংশ নেবে। শিক্ষার্থীদের মধ্যে বছরে ২ বার নতুন জামা-কাপড়সহ বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। চলতি বছর শিশু শ্রম প্রতিহত করে ২২ জন শিক্ষার্থীকে প্রাথমিক শিক্ষার মূল ¯্রােতধারায় পৌঁছাতে সক্ষম হয়েছে। তিন বছরে যার সংখ্যা দাঁড়িয়েছে ৮০ জন। এছাড়া আগামী নতুন বছরে আরও ৪৫ জন শিক্ষার্থী অন্তর্ভুক্ত হবে বলে স্কুলের প্রধান শিক্ষক অলোক দাস জানিয়েছেন। তিনি জানান, বিদ্যাপীঠে দেয়া হয় প্যারেন্টাল স্কীল ট্রেনিংও। শিশু শ্রমের কুফল সম্পর্কে উঠান বৈঠক, কো-কারিকুলাম এ্যাক্টিভিটিসহ বিভিন্ন বিষয়ের ওপর সুস্পষ্ট ধারণা দেয়া হয় শিশু শিক্ষার্থীদের। এলাকার স্ব-হৃদয়বান ব্যক্তিদের আর্থিক সহায়তায় এ শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হয়ে আসছে। 

গত ২৮ সেপ্টেম্বর বিকেল ৩টায় রাজধানীর শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে ‘জয় বাংলা ইয়্যুথ এ্যাওয়ার্ডে’ মনোনীত হয়েছে অনুশীলন মজার স্কুল। এ শিক্ষা প্রতিষ্ঠানটি টপ থার্টির মধ্যে ১৬তম ও দশটি শিক্ষা ক্যাটাগরীর মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেছে। অনুষ্ঠানে এ্যাওয়ার্ড প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে তথ্য ও প্রযুক্তি (আইটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।  বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক অলোক দাস বলেন, শিশু শ্রম প্রতিরোধে ঝরে পড়া শিশুদের পুনরায় শিক্ষা জীবন ফিরিয়ে আনাই মূলতঃ আমাদের প্রধান লক্ষ্য। তিনি আরও বলেন, এলাকার স্ব-হৃদয়বান ব্যক্তিদের আর্থিক সহায়তা দ্বারা প্রতিষ্ঠানের কার্যক্রম চালানো হচ্ছে। সম্প্রতি ‘জয় বাংলা ইয়্যুথ এ্যাওয়ার্ডে’ মনোনীত হয়েছে প্রতিষ্ঠানটি।

অনলাইন আপডেট

আর্কাইভ