শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

দুর্যোগ মোকাবিলায় কমিউনিটির উদ্যোগের বিকল্প নেই

স্টাফ রিপোর্টার: দুর্যোগ মোকাবিলায় কমিউনিটির উদ্যোগের বিকল্প নেই বলে জানিয়েছে ‘দুর্যোগে আমরা আরবান প্ল্যাটফম। পাশাপাশি তারা বলছে দুর্যোগ আসার আগেই দুর্যোগ সম্পর্কে করণীয় ও প্রয়োজনীয় প্রশিক্ষণ নিতে হয়ে সবাইকে কারণ দুর্যোগ আসলে নিজের জীবন নিজেই রক্ষা করতে হবে।
গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স রুমে ‘দুর্যোগে আমরা আরবান প্ল্যাটফর্ম’ এর উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৮ উদযাপন ও প্ল্যাটফর্মের আত্মপ্রকাশ উপলক্ষে এক সাংবাদিক সম্মেলনে তারা এইসব কথা বলেন।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন দুর্যোগে আমরা আরবান প্ল্যাটফর্মের আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ যথাক্রমে আহ্বায়ব মো: সাহাদাত ইসলাম চৌধুরি মিন্টু, যুগ্ম-আহবায়ক মো. মোস্তাফিজুর রহমান নাইম, শওকত হোসেন কচি, মুরশালিন হায়দার বাবুু এবং সদস্য সচিব এ এস এম শহীদুল ইসলাম বাদলসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ। পাশাপশি বিভিন্ন এলাকা থেকে আগত সামাজিক সংগঠনের প্রতিনিধিগণও উপস্থিত ছিলেন যার ভিতর উল্লেখযোগ্য হল- মনিপুরি কল্যাণ সমিতির সাধারণ অর্থ সম্পাদক মাহবুবুল আলম তাজু, যুব ও ক্রিড়া সম্পাদক আনোয়ারুল ইসলাম তানভির, পূর্ব তেজতুরি বাজার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিপু, মো: লিয়াকত হোসেন, এ্যায়োন বডিজ ক্লাবের সভাপতি হিমু খাঁন প্রমুখ। প্রতিবেদন পাঠ করেন প্ল্যাটফর্মের সদস্য আশফাকুর রহমান আশা।
আয়োজন করা হয়, যেখানে বাংলাদেশের নগরায়ণের প্রেক্ষাপট, নগর সমস্যা, নগর দুর্যোগ ইত্যাদি বিষয়ের উপর আলোকপাত করা হয়। একই সাথে প্রতিবেদনে নগর দুর্যোগ মোকাবেলায় নগরবাসীর ভূমিকা ও প্রস্তুতি গ্রহণের বিষয়েও গুরুত্ব প্রদান করা হয়। উপস্থিত সাংবাদিকবৃন্দ ও আয়োজকগণ সহ অতিথি মন্ডলী কমিউনিটি ভিত্তিক দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। এ লক্ষ্যে দুর্যোগে আমরা আরবান প্ল্যাটফর্ম গঠন করা হয়েছে যেখানে শহরের বা নগরের বিভিন্ন স্থানে গড়ে উঠা সামাজিক সংগঠনগুলি প্রধান ভূমিকায় থাকবে। আজকের সম্মেলনের মাধ্যমে প্ল্যাটফর্মের প্রতিনিধিগণ সাংবাদিকদের মাধ্যমে এই প্ল্যাটফর্মের লক্ষ্য উদ্দেশ্য সারাদেশের নগরবাসীর কাছে পৌছে দিবার আহ্বান জানান এবং একই সাথে এই জাতীয় সংগঠনগুলিকে প্ল্যাটফর্মের সাথে যুক্ত হবার অনুরোধ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ