শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

জাতীয় দলে সুযোগ পাবেন তুষার ইমরান?

মাহাথির মোহাম্মদ কৌশিক : জাতীয় দলের সাবেক খেলোয়াড় তুষার ইমরান এখন পুরো যৌবনে অবস্থান করছেন। তার ব্যাটে রানের ফোয়ারা ছুটছে। মধ্য তিরিশে নাকি ব্যাটসম্যানদের যৌবনের সময় থাকে। তবে সবাই এটা প্রমাণ করতে পারেন না, পারেন কেউ কেউ। পেরেছেন তুষার ইমরান। অনেক বছর ধরে জাতীয় দলের বাইরে থাকা এই ডানহাতি ব্যাটসম্যান একটার পর একটা রেকর্ড করেই চলেছেন। বয়স তার এই উইলোবাজিতে কোন বাধাঁ হতে পারছেনা। বয়স ৩৪ পেরিয়ে গেছে, তবু ‘বুড়ো হাড়ের ভেলকি’ দেখিয়েই চলেছেন প্রথম শ্রেনির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক খুলনা বিভাগের এই ক্রিকেটার। এবার জাতীয় লিগের প্রথম পর্বেই জোড়া সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে নাম লেখিয়ে নির্বাচকদের দুয়ারে আরও একবার কড়া নাড়লেন দীর্ঘদিন থেকেই জাতীয় দলে ব্রাত্য হয়ে থাকা এই ব্যাটসম্যান।
রাজশাহীতে জাতীয় লিগের প্রথম পর্বে জোড়া সেঞ্চুরি করেছেন তুষার ইমরান। আগের দিন ১০৪ রান করেছিলেন, তৃতীয় দিন শেষে অপরাজিত ছিলেন ঠিক ১০০ রানে। এর মাধ্যমে প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক পঞ্জিকা বর্ষে দুবার জোড়া সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। গত বাংলাদেশ ক্রিকেট লিগ- বিসিএলে পূর্বাঞ্চলের বিপক্ষে জোড়া সেঞ্চুরি করেছিলেন তুষার। গত বিসিএলে ৬ ম্যাচে ৪ সেঞ্চুরি, ৩ ফিফটিতে ৯০.৬২ গড়ে ৭২৫ রান করা তুষার ১২টি চার ও ১ ছক্কার মারে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি তুলে নিয়েছেন। তার এমন ইনিংস আবারও এই প্রশ্ন তুলে দিয়েছে, একটু আগেভাগেই কি তাকে দলে ব্রাত্য করে দিয়েছেন নির্বাচকরা? জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ডে ব্যাটসম্যানদের রমরমা সময়ে ক্রমাগত নিজেকে ছাড়িয়ে যাওয়ার মিশনে আছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরি করেছেন ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যান। তাতেই হয়ে গেছে আরেকটি বিরল কীর্তি।
বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারে দ্বিতীয়বার ম্যাচের দুই ইনিংসে সেঞ্চুরির রেকর্ড গড়লেন তুষার। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে ম্যাচে জোড়া সেঞ্চুরির ঘটনা এটি ১৪তম। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বয়স। কিন্তু বয়সের ছাপটা নিজের পারফরম্যান্সে পড়তে দেননি তুষার ইমরান। ডানহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান ছুটে চলেছেন আপন গতিতে। জাতীয় দলের দরজা এক প্রকার বন্ধ হয়ে গেলেও জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) হোক কিংবা বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) হেসেই চলছে তার ব্যাট। জাতীয় দলের জার্সিতে নিজের প্রতিভার ব্যবহার ঠিকভাবে করতে না পারলেও প্রথম শ্রেণির ক্রিকেটে রানের ফোয়ারা ছুটিয়ে যাচ্ছেন তুষার। সেই ধারাবাহিকতায় চলমান জাতীয় লিগের প্রথম রাউন্ডে জোড়া সেঞ্চুরি তুলে নিয়েছেন ঘরোয়া ক্রিকেটে রানবন্যা ছোটানো তুষার। এবারের জাতীয় লিগের প্রথম রাউন্ডের প্রথম দিনই সেঞ্চুরি তুলে নেন তুষার।
রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে রাজশাহী বিভাগের বিপক্ষে ১৪৪ বলে ১৪ চার ও দুই ছয়ে ১০৪ রান করেন খুলনা বিভাগের হয়ে খেলা ডানহাতি এই ব্যাটসম্যান। দ্বিতীয় ইনিংসেও হেসেছে তুষারের ব্যাট। এদিকে ১১ বছর পর টেস্টে ফিরতে উদগ্রীব তুষার ইমরানের সেঞ্চুরি উৎসব চলছেই। প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে ১০ হাজার রান পূর্ণ করেছেন তুষার ইমরান এ বছর। সেঞ্চুরির সংখ্যায় ধরা ছোঁয়ার বাইরে থাকা এই মিডল অর্ডার সংখ্যাটিকে ৩০ এ উন্নীত করেছেন।
প্রথম শ্রেণীর ক্রিকেটে সেঞ্চুরির রেকর্ডে এ বছর রেকর্ডটা করে ফেলেছেন তুষার ইমরান। অস্ট্রেলিয়ার রেনশ’ এবং ইংল্যান্ডের ইয়ান বেল এ বছর প্রথম শ্রেণীর ক্রিকেটে ৬ সেঞ্চুরিতে সবার উপরে ছিলেন। সেই রেকর্ড ছুঁয়ে ফেলেছেন তুষার ইমরান (৬ সেঞ্চুরি)। গত বছর প্রথম শ্রেণীর ক্রিকেটে ১২৭০ রানে হৈ চৈ ফেলে দেয়া তুষার ইমরান এ বছরও প্রথম শ্রেণীর ক্রিকেটে হাজার রান পূর্ণ করতে যাচ্ছেন। আর মাত্র ৪৪ রান হলেই প্রথম শ্রেণীর ক্রিকেটে হাজার রানের আর একটি বছর যুক্ত হবে তার সাফল্যের পালকে। চলতি বছরেই আব্দুর রাজ্জাক প্রথম শ্রেণীর ক্রিকেটে পাঁচশ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করার পর বাংলাদেশের টেস্ট দলে ফেরেন। গত ফেব্রুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেছেন; কিন্তু প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ১০ হাজার রান সংগ্রহের রেকর্ড গড়েও জাতীয় দলে জায়গা পাচ্ছেন না তুষার। এবারের এনসিএলে যেন পণ করে নেমেছেন নিজেকে আরও ছাড়িয়ে যেতে। প্রথম রাউন্ডের ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করে সেটির জানান দিলেন।
বাংলাদেশের সামনে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ রয়েছে। জাতীয় দলের অধিকাংশ সিনিয়র খেলোয়াড়ই ইনজুরিতে আছেন। চোট জর্জরিত বাংলাদেশ দলের এমন সময় দলে ফেরার সুযোগ হতে পারে তুষারের? মাত্র ৫টি টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা হয়েছে এই ব্যাটসম্যানের। সর্বশেষ ২০০৭ সালে জুলাইয়ে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলেছিলেন তুষার। প্রায় এক যুগ হতে চলল লংগার ভার্সনের ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলের বাইরে তিনি। ২০০৭ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডে খেলেছিলেন তিনি। জাতীয় দলের বাইরে থেকে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে বারবার নির্বাচকদের দুয়ারে কড়া নেড়েই যাচ্ছেন তুষার। বাইরে যতটা আলোচনা হচ্ছে তুষার ইমরান নিজে কিন্তু ততটা আলোড়িত নন। ম্যাচের পর ম্যাচ রান করা এই ব্যাটসম্যান বলেন, ’জাতীয় দলে ফেরার জন্য আসলে আমি এখনো খেলছিনা। তবে নির্বাচকরা যদি মনে করেন আমাকে ফেরানো প্রয়োজন তাহলে ফেরাবে। ব্যাট হাতে আমার যে কাজগুলো করা প্রয়োজন সেগুলো করে যাচ্ছি। সত্যি কথা বলতে কি ক্রিকেটটা উপভোগ করছি বলেই এখনো খেলে যাচ্ছি। যতদিন ভাল লাগে খেলে যাব’। এখন দেখা যাক জাতীয় দলে সুযোগ পান কিনা। ক্রিকেট বিশ্লেষকরা বলছেন অন্ততপক্ষে টেষ্টের জন্য হলেও বিবেচনায় নেওয়া যেতে পারে তুষারকে।

অনলাইন আপডেট

আর্কাইভ